For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সেরেল্যাকে ৩ গ্রাম চিনি মেশানোর অভিযোগ নেসলের বিরুদ্ধে

09:57 AM Apr 18, 2024 IST | Srijita Mallick
সেরেল্যাকে ৩ গ্রাম চিনি মেশানোর অভিযোগ নেসলের বিরুদ্ধে
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ   বেবি-ফুড ব্র্যান্ড  নেসলের বিরুদ্ধে উঠল অভিযোগ।  ভারতে নেসলের সর্বাধিক বিক্রিত নেসলেতে  উচ্চ মাত্রায় চিনি মেশানো হচ্ছে। পাবলিক আইয়ের এক তদন্তে উঠে এসেছে এই তথ্য। তবে আশ্চর্যের বিষয় হল ব্রিটেন , জার্মানি, সুইজারল্যান্ড এবং অন্যান্য উন্নত দেশগুলিতে নেসলের মধ্যে নেই অতিরিক্ত পরিমাণে চিনি। বিশেষজ্ঞদের মতে, নেসলের মতো সংস্থার তৈরি শিশুখাদ্যে চিনি মেশানোর এই প্রবণতা বিপজ্জনক। 

Advertisement

পাবলিক আইয়ের তদন্তে নেসলের বিরুদ্ধে কি তথ্য উঠে এসেছে? সেখানে বলা হয়েছে, ভারতের মধ্যে নেসলের যে ১৫ ধরনের শিশু খাবার পাওয়া যায় সেখানে অত্যাধিক পরিমাণে রয়েছে চিনি। জানা গিয়েছে, প্রতিটি সেরেল্যাকে প্রায় ৩ গ্রাম করে চিনি থাকে।  যা শিশু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।  তবে ব্রিটেন বা জার্মানিতে সেরেল্যাকের মধ্যে থাকে না চিনি। অন্যদিকে গবেষণায় উঠে এসেছে, ইথিওপিয়া ও থাইল্যান্ডে সেরেল্যাকের মধ্যে  প্রায় ৬ গ্রাম চিনি থাকে ।  ব্রাজিলের ফেডারেল ইউনিভার্সিটি অফ পারাইবার পুষ্টি বিভাগের এপিডেমিওলজিস্ট এবং অধ্যাপক রডরিগো ভিয়ানা বলেছেন, "শিশু এবং ছোট বাচ্চাদের দেওয়া খাবারগুলিতে চিনি যুক্ত করা উচিত নয়। কারণ এটি শিশু স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।" 

Advertisement

উল্লেখ্য, পরিসংখ্যান অনুসারে ২০২২ সালে ভারতে প্রায় ২০ হাজার কোটিরও বেশি সেরেল্যাক বিক্রি হয়েছে। চিনি মেশানো বিষয় নিয়ে নেসলে ইন্ডিয়ার এক কর্মকর্তা জানিয়েছেন, সমস্ত স্থানীয় নিয়ম ও আন্তর্জাতিক মান বজায় রেখে এই পণ্য গুলি তৈরি করা হয়ে থাকে। তবে কেন সেরেল্যাকের মধ্যে অত্যাধিক পরিমাণে চিনি ব্যবহার হয় তা এখন সংস্থার তরফে জানান হয়নি। 

Advertisement
Tags :
Advertisement