OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

৪৭-এর আগেই স্বাধীনতার স্বাদ এনে দিয়েছিলেন নেতাজি, কিন্তু কীভাবে...

02:15 PM Jan 17, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : নেতাজি সুভাষচন্দ্র বসুর সঙ্গে আন্দামান দ্বীপের একটি গভীর সম্পর্ক রয়েছে। জানা যায়, ভারতের জাতীয় পতাকা এই আন্দামানেই প্রথম উত্তোলন করেছিলেন নেতাজি। কিন্তু সেদিন ঠিক কী ঘটেছিল। ইতিহাসের পাতা উল্টে সেবিষয়টি দেখে নেওয়া যাক।

১৯৪৭ সালে ভারত স্বাধীন হয়েছিল। কিন্তু ইতিহাসের পাতা ওল্টালে দেখা যায়, ১৯৪৩ সালের ২৯ ডিসেম্বর আন্দামানে পা রেথেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। সেদিন তাঁর সঙ্গে ছিলেন নেতাজির চিকিৎসক ডি এস রাজু। নেতাজিকে স্বাগত জানিয়েছিলেন শর্বরী আনন্দ, মোহন সহায়, ক্যাপ্টেন রাওয়াতরা। এছাড়াও সেদিন ছিলেন মায়ানমার থেকে আগত বহু নাগরিকরাও। পরের দিন অর্থাৎ ৩০ নভেম্বর জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন নেতাজি। পোর্ট ব্লেয়ারের জিমখানা গ্রাউন্ডে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন নেতাজি। এই জামখানা গ্রাউন্টটি এখন নেতাজি সুভাষচন্দ্র স্টেডিয়াম হিসাবে নামকরণ করা হয়েছে। জানা যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ব্রিটিশদের কাছ থেকে এই দ্বীপপুঞ্জের দখল নেয় জাপান। নেতাজি যখন পোর্ট ব্লেয়ারে পৌঁছেছিলেন তখন অন্যান্যদের পাশাপাশি জাপান সেনাবাহিনীর তরফেও তাঁকে স্বাগত জানানো হয়েছিল।

সেদিনই নেতাজি সুভাষচন্দ্র বসু আন্দামানের নাম রাখেন শহীদ দ্বীপ ও নিকোবরের নাম রাখেন স্বরাজ দ্বীপ। একইসঙ্গে আইএনএ-এর তরফে জেনারেল এডি লোগানাথনকে দ্বীপপুঞ্জের গভর্নর হিসাবে মনোনীত করা হয়েছিল। আন্দামান দ্বীপপুঞ্জে শুধু আজাদ হিন্দ সরকারই প্রতিষ্ঠিত হয়নি, সেইসঙ্গে আজাদ হিন্দের নিজস্ব মুদ্রা, সিভিল কোড ও স্ট্যাম্পও চালু হয়েছিল।

Tags :
AndamanNetajiNetaji SubhasSubhas Chandra Bose
Next Article