For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

NewTown’র আবাসনের দুয়ারে দুয়ারে স্বাস্থ্য পরিষেবা, নিয়োগ হচ্ছে Urban Asha

রাজারহাট-নিউটাউনে স্বাস্থ্য ব্যবস্থার বেহাল ছবি বদলে দিতে এবার NKDA আশা-কর্মীদের কাজে নামাতে চলেছে। ১৫জন আশাকর্মী নিয়োগ হচ্ছেন।
05:46 PM Jun 23, 2024 IST | Koushik Dey Sarkar
newtown’র আবাসনের দুয়ারে দুয়ারে স্বাস্থ্য পরিষেবা  নিয়োগ হচ্ছে urban asha
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কলকাতার(Kolkata) কান ঘেঁষেই উত্তর ২৪ পরগনা জেলার বিধাননগর মহকুমার রাজারহাট ব্লকে গড়ে উঠেছে Newtown এলাকা। সেখানে দীর্ঘদিন ধরেই রয়েছে বেহাল স্বাস্থ্য পরিষেবা নিয়ে বিস্তর অভিযোগ। সেই নতুন শহরে বাসিন্দার সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে আবাসন, স্কুল-কলেজ, হোটেল, সিনেমা হল, শপিং মল বাড়লেও হাসাপাতাল বাড়েনি। বিশেষ করে সরকারি স্বাস্থ্য পরিষেবা সে ভাবে নেই বললেই চলে। সেখানকার লক্ষাধিক বাসিন্দাদের জন্য রয়েছে মাত্র ৫টি Urban Primary Health Centre। সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা সেখানে পরিষেবা মেলে না। সন্ধ্যার সঙ্গে সঙ্গে ঝাঁপ বন্ধ হয় Health Centre-গুলির। তখন কেউ অসুস্থ হয়ে পড়লে বা কোনও দুর্ঘটনা ঘটলে বিধাননগর মহকুমা হাসপাতাল অথবা ভাঙড়ের জিরানগাছা গ্রামীণ হাসাপাতালের উপরে নির্ভর করতে হয়। এ রকম পরিস্থিতিতে স্বাস্থ্য ব্যবস্থা ঢেলে সাজাতে তৃণমূলস্তরে স্বাস্থ্যকর্মীর প্রয়োজন। সেই প্রয়োজন মাথায় রেখেই Newtown Kolkata Development Authority বা NKDA আশা-কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

জানা গিয়েছে, রাজারহাট-নিউটাউনে(Rajarhat Newtown) স্বাস্থ্য ব্যবস্থার বেহাল ছবি বদলে দিতে এবার NKDA আশা-কর্মীদের কাজে নামাতে চলেছে। রাজারহাট–নিউ টাউনের প্রতিটি আবাসনের দুয়ারে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে নিয়োগ করা হচ্ছে Urban Asha। সূত্রের খবর, খুব শীঘ্রই ১৫ জন আশা-কর্মী নিয়োগ করবে NKDA। এ জন্যে রাজ্যের স্বাস্থ্য দফতর থেকে সবুজ সংকেত মিলেছে। কী ভাবে নিয়োগ হবে, কারা কাজের সুযোগ পাবেন--সবই ঠিক করবে রাজ্যের স্বাস্থ্য দফতর। উত্তর ২৪ পরগনা জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কার্যালয় থেকে সেই নিয়োগ ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এর ফলে প্রাথমিক পর্যায়ে টিকাকরণ, ব্লাড প্রেসার, সুগারের মতো নিত্য প্রয়োজনীয় ওষুধ পৌঁছে দেওয়া যাবে আবাসনের নাগরিকদের কাছে।

Advertisement

এই প্রসঙ্গে NKDA আধিকারিকদের দাবি, বেশ কিছুদিন ধরেই আশা-কর্মী নিয়োগের কথা ভাবা হচ্ছিল। এ জন্যে স্বাস্থ্য ভবনে একাধিক বার চিঠিও দেওয়া হয়েছিল। গোটা নিউটাউনে পরিষেবা দেওয়ার জন্যে ৩৫ জন আশা-কর্মী চাওয়া হয়েছিল। প্রাথমিক ভাবে ১৫ জনের অনুমোদন মিলেছে। আশা করা হচ্ছে, পরে সংখ্যাটা বাড়বে। এই আশা কর্মীরা বাড়ি বাড়ি ঘুরে ডেঙ্গি, ম্যালেরিয়া আক্রান্তদের খোঁজখবর নেওয়া, ঘরে-ঘরে জ্বর বাড়ছে কিনা তার তথ্য তুলে আনা, প্রসূতি ও সদ্যোজাতদের খবর রাখার মতো কাজকর্ম করবেন। তাঁদের জন্যে উপযুক্ত পরিকাঠামোর ব্যবস্থা ও যথাযথ সাম্মানিকের বিষয়টিও বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন NKDA আধিকারিকেরা। এই ঘটনায় নিউটাউনের বাসিন্দারাও জানিয়েছেন, রাজ্যের বুকে আশা-কর্মীরা যে ভাবে কাজ করেন সে ভাবে তাঁরা নিউটাউনে কাজ করলে তাঁদের যথেষ্ট উপকার হবে। বিশেষ করে বয়স্করা ঘরে বসেই স্বাস্থ্য পরিষেবা পাবেন।    

Advertisement
Tags :
Advertisement