OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বন্দুকযুদ্ধে নিহত ১৩, মণিপুর সরকারকে নোটিশ পাঠাল জাতীয় মানবাধিকার কমিশন

12:27 PM Dec 09, 2023 IST | Srijita Mallick
courtesy: google

নিজস্ব প্রতিনিধিঃ তেংনুপাল জেলার লেইথাও গ্রামে চলেছে বন্দুকযুদ্ধ। সেই কথা প্রকাশ্যে আসতেই মণিপুর সরকার ও রাজ্যের পুলিশ প্রধানকে নোটিশ পাঠালো জাতীয় মানবাধিকার কমিশন। জানা গিয়েছে, তেংনুপাল জেলার লেইথাও গ্রামে বন্দুকযুদ্ধে কমপক্ষে প্রাণ হারিয়েছেন ১৩জন । জানা গিয়েছে, ঘটনাটি ঘটেছে গত ৪ ডিসেম্বর। মানবাধিকার কমিশন এক বিবৃতিতে বলেছে, এই ঘটনা রাজ্যের শান্তি ও আইনশৃঙ্খলাকে ভঙ্গ করে। এই ঘটনা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাফিলতির ইঙ্গিত দেয়। তাই এই বন্দুকযুদ্ধ নিয়ে মণিপুরের মুখ্যসচিব এবং পুলিশের ডিজিকে নোটিশ পাঠিয়েছে মানবাধিকার কমিশন। আগামী দু সপ্তাহের মধ্যে বিস্তারিত রিপোর্ট দিতে বলা হয়েছে। গোটা ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। 

জানা গিয়েছে, মণিপুরের তেংনুপাল জেলার লেইথাও গ্রামে মোট নয়টি বাড়ি রয়েছে। সেখানে বসবাস করে প্রায় ১২০ জন বাসিন্দা। প্রাথমিকভাবে সন্দেহ করা হচ্ছে যে মায়ানমারের জঙ্গিরা এই হামলা চালিয়েছে।  গত মে মাস থেকেই  কুকিদের সংঘর্ষে উত্তপ্ত মণিপুরের ইম্ফলসহ আশপাশের এলাকা।  এই সংঘর্ষের জেরে বাস্তুহারা হয়েছেন ৫০ হাজারের বেশি মানুষ।   পরিস্থিতি সামাল দিতে সেনা আসরে নামলেও অশান্তি অব্যাহত ছিল।  তাদের রুখতে গুলি চালাতে বাধ্য হয় পুলিশ।

প্রসঙ্গত, মানবাধিকার কমিশন ২০২৩ সালের মে মাস থেকে মণিপুরে সহিংসতার ঘটনার সময় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছিলেন বেশ কয়েকজন ব্যক্তি এবং এনজিও কর্মীরা।   তাই এবার মণিপুর সরকার ও রাজ্যের পুলিশ প্রধানকে নোটিশ পাঠালো জাতীয় মানবাধিকার কমিশন।

Tags :
DGPmanipurManipur governmentNHRCNHRC notice
Next Article