OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

আফগানিস্তানে ল্যান্ডমাইন বিস্ফোরণে নিহত ৯ শিশু

04:45 PM Apr 01, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : ফের বিস্ফোরণে কাঁপল আফগানিস্তানের মাটি। আফগানিস্তানের দক্ষিণপূর্বাঞ্চলে ল্যান্ডমাইন বিস্ফোরণে নয় জন শিশুর মৃত্যু হয়েছে। সোমবার আফগান সরকারের তরফে এই কথা জানানো হয়েছে।

আফগান প্রশাসনের তরফে হামিদুল্লাহ নিসার জানান, গত রবিবার গজনি প্রদেশের গেরু জেলায় এক দল ছেলেমেয়ে খেলা করছিল। খেলার সময়ই ল্যান্ডমাইন বিস্ফোরণটি ঘটে। বিস্ফোরণের জেরে ৯ জন শিশুর মৃত্যু হয়েছে। নিহত নয় জনের মধ্যে পাঁচ জন মেয়ে ও চার জন ছেলে। এদের সকলের বয়স চার থেকে দশ বছরের মধ্যে। জানা গিয়েছে, ওই এলাকায় একটি অবিস্ফোরিত মাইন পোতা ছিল। সেটি বিস্ফোরণ করেই এই দুর্ভাগ্যজনক ঘটনাটি ঘটেছে। এর আগে আফগানিস্তানের হেরাট প্রদেশে এই একই ধরনের ঘটনা ঘটে। সেই ঘটনায় একজন শিশুর মৃত্যু হয়। পাঁচ জনের আহত হওয়ার খবর পাওয়া যায়।

১৯৭৯ সালে সোভিয়েত ইউনিয়নের আগ্রাসনের সময় বেশ কিছু ল্যান্ডমাইন, গ্রেনেড ও মর্টার আফগানিস্তানের বিভিন্ন জায়গায় রয়ে গিয়েছে। পরবর্তীকালে আফগানিস্তানে গৃহযুদ্ধের সময়ও বিভিন্ন ল্যান্ডমাইন পোতা হয়। বেশ কয়েক বছর কেটে গেলেও এখনও আফগানিস্তানের বিভিন্ন জায়গায় এই সব ল্যান্ডমাইন পড়ে রয়েছে। এর প্রভাব সরাসরি এসে পডছে আফগানিস্তানের নাগরিক জীবনে। ল্যান্ডমাইন বিস্ফোরণের হাত থেকে মুক্তি মিলছে না শিশুদেরও। ইন্টারন্যাশনাল কমিটি অফ রেড ক্রসের তরফ থেকে জানানো হয়েছে, প্রতিদিনই আফগানিস্তানের মাটিতে অবিস্ফোরিত আগ্নেয়াস্ত্র বা মাইনের হদিশ পাওয়া যাচ্ছে। আর এই ল্যান্ডমাইন বিস্ফোরণে সবচেয়ে বেশি মৃত্যু হচ্ছে শিশুদের।

Tags :
Afgan BlastAfganistanchild
Next Article