For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

নির্জলা একাদশী কবে ? জেনে নিন তিথি, সময় ও মাহাত্ম্য

08:35 AM Jun 12, 2024 IST | Reshmi Khatun
নির্জলা একাদশী  কবে   জেনে নিন তিথি  সময় ও মাহাত্ম্য
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে নির্জলা একাদশী ব্রত পালন করা হয়। মনে করা হয় বছরের ২৪ টা একাদশীর মধ্যে এই একাদশী খুব কঠিন। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই একাদশী ব্রতপালন করলে বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়। ১৮ জুন পালিত হতে চলেছে নির্জলা একাদশী। এই তিথিতে তৈরি হতে চলেছে নানান শুভ যোগ। জেনে নিন তিথি, সময় ও মাহাত্ম্য।

Advertisement

তিথি ও সময় : জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের একাদশী তিথি শুরু ১৭ জুন ভোর ৪টে ৪৩ মিনিটে। সমাপ্ত হবে ১৮ই জুন  ৭ টা ২৮ মিনিটে।

Advertisement

ব্রতভঙ্গের সময় :  ব্রতভঙ্গের সময় হল ১৯ই জুন ভোর ৫ টা ২৪ মিনিট থেকে সকাল ৭ টা ২৮ মিনিট।

শুভ যোগ :  স্বাতি নক্ষত্র, বিশাখা নক্ষত্রের এছাড়াও রাত ৯টা ৩৯ মিনিট পর্যন্ত শিবযোগ থাকবে। এদিন সিদ্ধ যোগ শুরু হবে। মনে করা হয় সিদ্ধি যোগে উপবাস করলে ধন বাড়ে।দুপুর ৩টে ৫৬ মিনিট থেকে পরের দিন ভোর ৫টা ২৪ মিনিট পর্যন্ত ত্রিপুষ্কর যোগ তৈরি হচ্ছে। এছাড়াও ব্রতভঙ্গের দিন ১৯ই জুনও একাধিক শুভ যোগ থাকছে। এইদিন সর্বার্থসিদ্ধি যোগ, রবি যোগ ও অমৃতসিদ্ধি যোগের প্রভাব থাকবে।

মাহাত্ম্য : বিষ্ণু পুরাণ অনুসারে , একাদশীর দিনটি বিষ্ণুর একটি রূপ হিসেবে পালন করা হয়। এই দিনে পালন করা ব্রত সমস্ত পাপ ধুয়ে দেয় বলে কথিত আছে। যিনি নির্জলা একাদশীর ব্রত সম্পন্ন করেন তিনি বিষ্ণুর বিশেষ কৃপা পেয়ে থাকেন। এতে ভক্তের জীবনে সুখ, সমৃদ্ধি আসে। পূর্বের সব পাপ ধুয়ে যায়।

পাশাপাশি মনে করা হয় যিনি নির্জলা একাদশীর আচার পালন করেন তাঁকে যমের বিচারে ধরা হয় না।মৃত্যুর পরে বিষ্ণুর দূতদের দ্বারা তাঁকে বিষ্ণুর আবাস বৈকুণ্ঠে নিয়ে যাওয়া হয়।

Advertisement
Tags :
Advertisement