OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

পর্যটনশিল্পে পরিকাঠামোগত উন্নয়নে জোর নির্মলার

03:19 PM Feb 01, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : বৃহস্পতিবার অন্তর্বর্তী প্রস্তাবিত বাজেটে পর্যটন শিল্পে পরিকাঠামোগত উন্নয়নের ওপর জোর দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। লাক্ষাদ্বীপ সহ বিভিন্ন দ্বীপপুঞ্জে পর্যটন পরিকাঠামো তৈরি করা যায়, সেবিষয়ে এদিন জোর দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

এদিন এই প্রসঙ্গে বলতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, পর্যটন শিল্পে বিকাশ ঘটাতে বন্দর সংযুক্তিকরণ ও পরিকাঠামোগত উন্নতির ওপর জোর দেওয়া হচ্ছে। এরফলে আগামীদিনে ব্যাপক কর্মসংস্থান হবে। এদিন অর্থমন্ত্রীর কথায় উঠে আসে পর্যটনশিল্পে ধর্মীয় স্থানকে ব্যবহার করার প্রসঙ্গও। স্থানীয় উদ্যোগপতিরা যাতে এই সব ধর্মীয়স্থানে বিনিয়োগ করে, সেজন্য বিনিয়োগকারীদের এগিয়ে আসার বার্তা দিয়েছেন নির্মলা।

এদিন অর্থমন্ত্রী পর্যটনশিল্পের প্রসঙ্গে টেনে জানান, প্রতিটি রাজ্যই যাতে পর্যটনকেন্দ্রগুলিকে গড়ে বিশেষ উদ্যোগ নেয়, সেইজন্য রাজ্যগুলিকে সহযোগিতা করা হবে। পর্যটনকেন্দ্রগুলিকে যাতে বিশ্বমানের করা যায়, সেইজন্য রাজ্যগুলিকে আর্থিক সাহায্য করা হবে। দীর্ঘমেয়াদি বিনা সুদে ঋণ দেওয়া হবে রাজ্যগুলিকে। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ভাষণে উঠে আসে সফলভাবে শেষ হওয়া জি ২০ সম্মেলনের প্রসঙ্গও। এই প্রসঙ্গে নির্মলা সীতারামন জানান, দেশের মোট ৬০টি জায়গায় ঘুরে ঘুরে জি ২০ সম্মেলন অনুষ্ঠিত হবে। দেশের বিভিন্ন বৈচিত্র্য বিশ্বের দরবারে সমাদৃত হয়েছে। সারা বিশ্বের কাছে দেশের বিভিন্ন বৈচিত্র্য সমাদৃত হওয়ায় এর প্রভাব পর্যটন শিল্পের ওপরও পড়বে।

Tags :
Budget 2024financenirmala sitaramanUnion Budget 2024
Next Article