For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

আর নয় 0.5 Percent হারে Stamp Duty, দিতে হবে মাত্র ১ হাজার টাকা

পরিবারের সদস্যদের মধ্যে দানপত্রের রেজিস্ট্রেশনে সম্পত্তির মূল্যের ওপর 0.5 Percent হারে যে Stamp Duty ছিল তা প্রত্যাহার করা হচ্ছে।
06:12 PM Feb 08, 2024 IST | Koushik Dey Sarkar
আর নয় 0 5 percent হারে stamp duty  দিতে হবে মাত্র ১ হাজার টাকা
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: সামনেই লোকসভার নির্বাচন(General Election 2024)। ঠিক তার আগে বাংলার উচ্চবিত্ত(Upper Class) ও উচ্চ মধ্যবিত্তদের(Upper Middle Class) জন্য বেশ বড়সড় ঘোষণা করে দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। এদিন অর্থাৎ ৮ ফেব্রুয়ারি ছিল রাজ্য বিধানসভায় ২০২৪-২৫ অর্থবর্ষের রাজ্য বাজেট(State Budget) পেশ করার দিন। সেই মতো এদিন মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে সেই বাজেট পেশ করেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য(Chandrima Bhattacharya)। সেখানেই তিনি ঘোষণা করেন পরিবারের সদস্যদের মধ্যে দানপত্রের রেজিস্ট্রেশনে সম্পত্তির মূল্যের ওপর 0.5 Percent হারে যে Stamp Duty ছিল তা প্রত্যাহার করা হচ্ছে এবং পরিবর্তে ওইসব ক্ষেত্রে মাত্র ১ হাজার টাকা করে Stamp Duty লাগু করা হচ্ছে তা সে সম্পত্তির মূল্য যাই হোক না কেন। সন্দেহ নেই এই ঘোষণা বাংলার উচ্চবিত্ত ও উচ্চ মধ্যবিত্তদের পাশাপাশি মধ্যবিত্ত ও নিম্নবিত্তরাও লাভবান হবেন।

Advertisement

লাভের জায়গা ঠিক কোথায়? ধরে নেওয়া যাক কোনও বাড়ি বা জমির বর্তমান বাজারদর ৩০ লক্ষ টাকা। সেক্ষেত্রে বর্তমান Stamp Duty আইন অনুযায়ী এই সম্পত্তি দানপত্র করার ক্ষেত্রে 0.5 Percent হারে কর দিতে হতো। সেক্ষেত্রে করের পরিমাণ দাঁড়াতো ১৫ হাজার টাকা। কিন্তু এদিনের রাজ্য বাজেটের ঘোষণার পরে সেই করের পরিমাণ দাঁড়াচ্ছে মাত্র ১ হাজার টাকা। অর্থাৎ সাশ্রয় ১৪ হাজার টাকার। একই সঙ্গে এদিনের বাজেটে রাজ্যের অর্থমন্ত্রী Motor Vehicles Act’র অধীনে রেজিস্টার্ড গাড়ির ক্ষেত্রে কম হারে Life Time Tax ও ছোট প্যাসেঞ্জার গাড়ির ক্ষেত্রে অপেক্ষাকৃত কম হারে Tax লাগু করার প্রস্তাবনাও রেখেছেন। যদিও সেই কম হারের পরিমাণ ঠিক কত হবে তা তিনি জানাননি।

Advertisement

একই সঙ্গে তিনি রাজ্যের হোটেল ও রেস্টুরেন্ট মালিকদের প্রদেয় Luxury Tax’র বকেয়া থেকে মুক্তি দিতে Settlement of Dispute বা SOD স্কিম চালু করার প্রস্তাবও রাখেন। এই স্কিমের মাধ্যমে শুধুমাত্র বকেয়া ট্যাক্স আদায় করা হবে এবং ট্যাক্সের ওপর পেনাল্টি ও ইন্টারেস্টে সম্পূর্ণ ছাড় দেওয়া হবে। চন্দ্রিমার ঘোষণা অনুযায়ী এই পদক্ষেপের ফলে রাজ্যের অতিরিক্ত রাজস্ব আদায় ছাড়াও প্রায় ৫,০০০ হোটেল ও রেস্টুরেন্ট মালিকদের ব্যবসার সুবিধা হবে এবং তাদের ব্যালান্স শীট আনুষঙ্গিক দায়মুক্ত হবে।

Advertisement
Tags :
Advertisement