OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

পালিত হল ওয়ার্ল্ড নো টোবাকো ডে, তামাক সেবনকারীদের করা হল সতর্ক

09:23 PM May 31, 2024 IST | Subrata Roy

নিজস্ব প্রতিনিধি,রানীগঞ্জ ও কলকাতা : কয়লাঞ্চল শিল্পাঞ্চল আজ যেন মাদকাসক্তদের জন্য মুক্তাঞ্চল হয়ে উঠেছে, এবার সেই বিশ্ব মাদক বিরোধী দিবস বা ওয়ার্ল্ড নো টোবাকো ডে(No Tobaco Day) পালনের দিনে, খনি অঞ্চলে মাদক সেবনের ক্ষতিকর বিষয়গুলি তুলে ধরলেন, খুব কাছে থেকে এই জটিল রোগে আক্রান্তদের, দুর্ভোগ দেখা চিকিৎসকগণ। বারংবার বহু নিষেধাজ্ঞা জারি করার পরও মাদক সেবন বন্ধ করার কোন মানসিকতাই যেন নেই প্রশাসনের এক স্তরের মানুষজনেদের।যা দিকে দিকে মাদক সেবনের প্রতি আসক্তি বাড়ার বিষয় লক্ষ্য করে, এমনটাই ধারণা করছে ভুক্তভোগী পরিবারগুলি।

শিল্পাঞ্চলের দিকে দিকে তাই বহু মাদক, বিক্রির নিষেধাজ্ঞা থাকলেও তা দেদার বিক্রি করে চলেছে, এলাকার ব্যবসায়ীরা। মাদক সেবনের প্রতি নানান নিষেধাজ্ঞা কড়া ভাবে আরোপ করা হলেও, সে সকল নিয়ম-নীতি মানছে না কেউ। এই সকল বিষয়কেই মাথায় রেখে এবার মানুষের সেবা যত্ন করে চলা চিকিৎসকেরা এবার, শুধুমাত্র নিজেদের চিকিৎসা কেন্দ্রে সাধারণ মানুষকে পরামর্শ দিয়ে ক্ষান্ত না হয়ে, তারা এবার সাধারণ মানুষের মাঝে, ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন(IMA), অর্থাৎ কিনা আই এম এ সংস্থার মাধ্যমে, রানিগঞ্জ শাখার পক্ষ থেকে, রানীগঞ্জের নেতাজি স্ট্যাচু লাগোয়া এলাকায়, ৩১ শে মে বিশ্ব মাদক বিরোধী দিবস, বা ওয়ার্ল্ড নো টোবাকো ডে পালনের লক্ষ্যে নিল মাদকবিরোধী দিবস পালনের অভিনব উদ্যোগ। এদিন রানীগঞ্জের অসংখ্য চিকিৎসকেরা বিশেষ করে পুরুষদের পাশাপাশি মহিলা চিকিৎসকেরা, এই দিনটিকে মানুষের মাঝে তুলে ধরে, কেন তামাকজাত পদার্থ আমাদের শরীরের জন্য ক্ষতিকর, সে বিষয়গুলি সাধারণের মাঝে তুলে ধরতে, বিভিন্ন ব্যানার ফেস্টুন সহযোগে চালালো প্রচার।

তামাক বর্জনের কারণ ও এই তামাক ব্যবহারের প্রভাবে কিরূপ ক্ষতিগ্রস্ত হচ্ছে সমাজ, তা তারা তুলে ধরল নিজের বক্তব্যে। এদিনের এই কর্মসূচিতে বিশেষভাবে উপস্থিত হন, আইএম এর সভাপতি ডঃ চৈতালি বাসু, ডাক্তার অরূপানন্দ পাল, ডাক্তার পিয়ালী দাসগুপ্ত, ডঃ সুবর্ণা গাঙ্গুলী, ডাক্তার এস মাঝি, ডঃ সমিরন দাশগুপ্ত প্রমুখ। বিভিন্ন ব্যানার পোস্টারে তামাক সেবনের ক্ষতিকর সব বিষয়গুলি তুলে ধরে মানুষের মাঝে কি কারনে এসব প্রতি হয়ে থাকে তা তুলে ধরা হয় পোস্টার ব্যানারের বিভিন্ন ছবির মধ্যে। কৃষকেরা জানিয়েছেন তারা শুধু এ ধরনের প্রচার কর্মসূচি করেই থেমে থাকবেন না আগামীতে লাগাতার চলবে এই মাদকের বিরুদ্ধে প্রচার। এর পাশাপাশি উত্তর কলকাতায় হাটখোলা মেডিকেল ব্যাংকের(Hathkhola Medical Bank) পক্ষ থেকে তামাক সেবন বিরোধী প্রচার চালানো হয় শোভাবাজার মেট্রো সংলগ্ন এলাকায়। ভয়ানক মুখোশ পরে ছোট থেকে বড় সকলে এই তামাক সেবন বিরোধী প্রচারে শামিল হন।

Tags :
No Tobaco DayNo Tobaco Day Awarness Rally And Campaning
Next Article