OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মহাকাশে গুপ্তচর উপগ্রহ পাঠানোর দাবি উত্তর কোরিয়ার

11:34 AM Nov 22, 2023 IST | Srijita Mallick
Courtesy: Google

আন্তর্জাতিক ডেক্সঃ এবার মহাকাশে গুপ্তচর উপগ্রহ পাঠালো উত্তর কোরিয়া। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ তরফে জানানো হয়েছে, মঙ্গলবার ২১ নভেম্বর রাতে উত্তর কোরিয়ার একটি গুপ্তচর উপগ্রহ মহাকাশের কক্ষপথে প্রবেশ করেছে। এই উপগ্রহের উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। অনেক দিন ধরেই মহাকাশে একটি গুপ্তচর উপগ্রহ স্থাপনের পরিকল্পনা করে আসছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। মনে করা হচ্ছে, এই উপগ্রহের সাহায্যে সম্ভাব্য আক্রমণ সম্পর্কে কিম আগেভাগেই সতর্ক থাকবেন।

ফলে শত্রুকে মোকাবিলা করায় আরও নির্ভুলভাবে পরিকল্পনা ও সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন কিম জং উন। এই  গুপ্তচর উপগ্রহ পাঠানো পরেই জাপানের তরফে জানানো হয়েছে,  উত্তর কোরিয়ার এ প্রচেষ্টা জাতিসংঘের নীতিকে লঙ্ঘন করেছে । জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এরআগে এই উপগ্রহ নিক্ষেপণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল । প্রসঙ্গত , মঙ্গলবার উপগ্রহ নিক্ষেপণের পাশাপাশি উত্তর কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

যার একটি অংশ উদ্ধার হয়েছে  প্রশান্ত মহাসাগর থেকে। তবে এই নিয়ে উত্তর কোরিয়া তৃতীয়বারের মতো মহাকাশে  গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণের চেষ্টা করলো।  এর আগে ২০২৩ সালের মে এবং অগস্টে রকেট সমস্যার কারণে স্যাটেলাইট উৎক্ষেপণের চেষ্টা ব্যর্থ হয়েছিল। অতীতে উত্তর কোরিয়া কমপক্ষে দুটি স্যাটেলাইট কক্ষপথে স্থাপন করেছে- সর্বশেষটি করেছে ২০১৬ সালে।  তবে কোনোটিই সঠিকভাবে  কাজ করেনি। মনে কড়া হয়, এই সকল উৎক্ষেপণগুলো কিম জং উন-এর শান্তিপূর্ণ মহাকাশ উন্নয়ন কর্মসূচির অংশ।

Tags :
Kim jong unNorth Koreasatellitespy satellite
Next Article