OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বাংলাদেশে দূতাবাস বন্ধ করল উত্তর কোরিয়া

03:08 PM Nov 27, 2023 IST | Ayantika Saha
Curtesy; Google

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশে নিজেদের দূতাবাস বন্ধ করে দিল উত্তর কোরিয়া। গত ২১ নভেম্বর ঢাকার এই দূতাবাসটি বন্ধ হয়েছে। স্পেন, হংকং, উগান্ডা, অ্যাঙ্গোলা ও নেপালের পর এবার ঢাকায় দূতাবাস বন্ধ উত্তর কোরিয়ার ষষ্ঠ কূটনৈতিক মিশন।

এর আগে জাপানের একটি গণমাধ্যমের খবরে বলা হয়, পিয়ংইয়ং মোট এক ডজনেরও বেশি দূতাবাস বন্ধের পরিকল্পনা করছে। এখন থেকে দিল্লিতে থাকা উত্তর কোরিয়ার দূতাবাস বাংলাদেশে তাদের সংশ্লিষ্ট বিষয়গুলো দেখভাল করবে বলে জানা গিয়েছে। বাংলাদেশের তথ্য প্রতিমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন, দূতাবাস বন্ধের ফলে উত্তর কোরিয়া-বাংলাদেশ সম্পর্কের উপরে কোনও প্রভাব পড়ার সম্ভাবনা নেই। কারণ উত্তর কোরিয়ার সঙ্গে তেমন কোনও সম্পর্ক ছিল না।

চলতি মাসের শুরুতে উত্তর কোরিয়া জানিয়েছিল, আন্তর্জাতিক পরিবেশ ও রাষ্ট্রীয় বৈদেশিক নীতির কারণে দূতাবাসগুলি বন্ধ করা হয়েছে। উত্তর কোরিয়ার এই নতুন মিশন অন্যান্য দেশেও শুরু হবে শীঘ্রই। উত্তর কোরিয়া ও বাংলাদেশ ১৯৭৩ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়াকে স্বীকৃতি দানকারী রাষ্ট্রগুলির সাথে কূটনৈতিক সম্পর্ক বজায় না রাখার নীতি শেষ করার অল্প সময়ের মধ্যেই। উত্তর কোরিয়ায় বাংলাদেশেরও দূতাবাস নেই। চীনের বেইজিংয়ে থাকা বাংলাদেশ দূতাবাস ‘সমদূরবর্তী মিশন’ হিসেবে উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের বিষয়গুলো দেখাশোনা করে। তবে দুই দেশের মধ্যে সহযোগিতা সীমিত হলেও উত্তর কোরিয়ার পিয়ংইয়ং রেস্টুরেন্ট চেইন ঢাকায় একটি শাখা খুলেছে।

Tags :
BangladeshInternational PoliticsNorth Korea
Next Article