OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

জাপানে ভূমিকম্পের জের, রাশিয়া-উত্তর কোরিয়ায় জারি সুনামি সতর্কতা

05:40 PM Jan 01, 2024 IST | Sundeep

আন্তর্জাতিক ডেস্ক: নতুন বছরের প্রথম দিনেই শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপান। দেশটির উত্তর-মধ্যাঞ্চলীয় এলাকায় আঘাত হেনেছে ৭.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এক বার নয়, ৯০ মিনিটে ২১ বার কেঁপে উঠেছে সূর্যোদয়ের দেশ। দেশজুড়ে জারি হয়েছে সুনামি সতর্কতা। জাপানে শক্তিশালী ভূমিকম্পের জেরে এবার সুনামি সতর্কতা জারি করেছে উত্তর কোরিয়া ও রাশিয়াও। সমুদ্র উপকূলে থাকা নাগরিকদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য সতর্ক করে দেওয়া হয়েছে।

সোমবার সকালে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছিল জাপান। ওই শক্তিশালী ভূমিকম্পের পরেই দেশটির আবহাওয়া বিভাগের তরফে ইশিকাওয়া, নিগাতা ও তোয়ামার জন্য সুনামি সতর্কতা জারি করা হয়। ভূমিকম্পে কতটা বিপর্যস্ত হয়ে পড়েছে সূর্যোদয়ের দেশ তার বেশ কিছু ছবি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, ইশিকাওয়ায় পিচের রাস্তায় ব্যাপক ফাটল ধরেছে। একাধিক এলাকা অন্ধকারে ডুবে গিয়েছে। জাপান সরকারের পক্ষ থেকে এখনও ভূমিকম্পে প্রাণহানির বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনও তথ্য জানানো হয়নি। তবে ভূমিকম্পে বাড়ি চাপা পড়ে কমপক্ষে ছয় জন প্রাণ হারিয়েছেন বলে দাবি করা হচ্ছে। বিভিন্ন জায়গায় ধ্বংসস্তুপ ছড়ানোর কাজ চলছে।

অন্যদিকে জাপানে ভূমিকম্পের জেরে উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করেছে উত্তর কোরিয়া সরকার। এক বিবৃতিতে পূর্ব উকূলে থাকা নাগরিকদের সতর্ক করে দিয়ে বলা হয়েছে, ৬.৮ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস আছড়ে পড়তে পারে। উত্তর কোরিয়ার পাশাপাশি উপকূলের নাগরিকদের জন্য সুনামি সতর্কতা জারি করেছে রাশিয়াও। রুশ সংবাদ সংস্থা ‘তাস’ জানিয়েছে,  জাপান লাগোয়া পশ্চিমাঞ্চলীয় উপকূলের সাখালাইন দ্বীপ, প্রিমোরস্ক এবং খাবারোভস্কের বাসিন্দাদের সুনামি নিয়ে সতর্্যক থাকতে বলা হয়েছে।  

Tags :
Japan EarthquakeJapan tsunamiNorth KoreaRussia issue tsunami warnings
Next Article