For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

১১ লক্ষ নয়, বাংলার ৩৩ লক্ষ পরিবারকে আবাসের টাকা দেবে রাজ্য

বাংলার মোট ৩৩ লক্ষ পরিবারের মাথায় পাকা ছাদের ব্যবস্থা করে দিতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। খরচ হবে প্রায় ৫০ হাজার কোটি টাকা।
01:08 PM Feb 17, 2024 IST | Koushik Dey Sarkar
১১ লক্ষ নয়  বাংলার ৩৩ লক্ষ পরিবারকে আবাসের টাকা দেবে রাজ্য
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বড় সিদ্ধান্ত রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকারের। বাংলার ৩৩ লক্ষ পরিবার(33 Lakhs Family) পেতে চলেছে আবাস যোজনার টাকা। সেই টাকা কেন্দ্র সরকার নয়, দেবে রাজ্য সরকার। আগামী মে মাস থেকেই দফায় দফায় সেই টাকা দেওয়া হবে ৩৩ লক্ষ পরিবারকে। প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনায়(PMGAY) এ রাজ্যের মোট ৩৩ লক্ষ উপভোক্তার নাম উঠে আছে। এর মধ্যে ১১ লক্ষ পরিবারের জন্য বাড়ি নির্মাণের টাকা পাঠানোর প্রশাসনিক অনুমোদন প্রায় দেড় বছর আগেই দিয়ে দিয়েছে কেন্দ্রের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির(Narendra Modi) সরকার। কিন্তু দেড় বছর সময় হতে চললেও সেই খাতে বাংলাতে ১ পয়সাও পাঠায়নি কেন্দ্র। সেই সূত্রেই কলকাতার রেড রোডের ধর্না মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন আগামী এপ্রিল মাস পর্যন্ত তাঁর সরকার দেখবে যে আবাসের খাতে কেন্দ্র কোনও টাকা পাঠায় কিনা। যদি না আসে তাহলে রাজ্য সরকারই মে মাস থেকে ওই ১১ লক্ষ পরিবারকে আবাসের জন্য প্রাপ্য টাকা দিয়ে দেওয়া শুরু করে দেবে। এখন নবান্ন সূত্রে জানা যাচ্ছে, সেই ১১ লক্ষের পাশাপাশি তালিকায় নাম উঠে থাকা Permanent Waiting List বা PWL-তে নাম থাকা আরও ২২ লক্ষ পরিবারকেও বাড়ি বানানোর টাকা দেবে রাজ্য সরকার। 

Advertisement

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ১ মার্চ থেকে রাজ্য সরকার রাজ্যের প্রায় ২৫ হাজার Job Card Holders-দের টাকা পাঠানোর কাজ শুরু করে দেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তারপর মে মাস থেকেই শুরু হয়ে যাবে আবাসের টাকা দেওয়ার কাজ। ১০০ দিনের কাজের প্রকল্পে কাজ করেও প্রাপ্য মজুরি না পাওয়া মানুষদের যেভাবে রাজ্য সরকার পাশে দাঁড়াচ্ছে তা ইতিমধ্যেই সর্বভারতীয় ক্ষেত্রে জাতীয় রাজনীতিতে একদিকে যেমন প্রশংসা এনে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কাছে ঠিক তেমনি নরেন্দ্র মোদির সরকারকেও চরম অস্বস্তিতে ফেলে দিয়েছে। এর মাঝেই এবার মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যের ৩৩ লক্ষ পরিবারকে বাড়ি তৈরির জন্য টাকা রাজ্য সরকারই দিয়ে দেবে। আর এই সিদ্ধান্ত লোকসভা নির্বাচনের মুখে মোদি শিবিরকে রীতিমত অস্বস্তির মুখে ফেলে দিতে চলেছে। কেননা ৩৩ লক্ষ মানুষের মাথায় পাকা ছাদ তৈরি করে দেওয়া কোনও মুখের কথা নয়। খুব কম করেও প্রায় ৫০০০০ কোটি টাকা(50 Thousand Crore Rupees) লাগবে তার জন্য। সেই টাকা নরেন্দ্র মোদির সরকার দেবে না, দেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। দেশের আর কোন রাজ্য এই কাজ করে দেখাতে পেরেছে!  

Advertisement

নবান্ন সূত্রে খবর, বাংলায় আবাস প্রকল্পের মোট বঞ্চিতের সংখ্যা ৩৩ লক্ষ ২৪ হাজার। এই পরিস্থিতিতে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে আবাস প্রকল্পের বঞ্চিতদের নিয়ে সরকারি আধিকারিকদের বৈঠক হতে চলেছে। প্রতিটি গ্রাম পঞ্চায়েতের প্রাপকদের নিয়ে ১ এবং ২ মার্চ বৈঠকে বসবেন সরকারি আধিকারিকরা। বৈঠকে ডাকা হবে আবাস যোজনার ৩৩ লক্ষ ২৪ হাজার বঞ্চিতকে। সেখানেই তাঁদের জানিয়ে দেওয়া হবে যে, কেন্দ্র সরকার এপ্রিল মাসের মধ্যে আবাসের খাতে টাকা না পাঠালে রাজ্য সরকারই ১ মে থেকে টাকা দেওয়া শুরু করে দেবে। প্রত্যেককে বাড়ি তৈরির জন্য ১ লক্ষ ২০ হাজার টাকা করে দেওয়া হবে। ১১ লক্ষ পরিবারকে এই টাকা দিতে ১৫০০০ কোটি টাকার প্রয়োজন। তাই ১ দফায় মে মাসে এই বিপুল টাকা দেওয়া হবে না। ৩ দফায় এই টাকা ছাড়া হবে। ১১ লক্ষ পরিবারকে সেই টাকা দিয়ে দেওয়ার পর বাকি ২২ লক্ষ পরিবারকে টাকা দেওয়ার কাজ শুরু করবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সেই খাতে প্রয়োজন হবে আরও প্রায় ৩০ কোটি টাকা। সব মিলিয়ে বাংলার ৩৩ লক্ষ পরিবারের মাথার ওপর পাকা ছাদের ব্যবস্থা করে দিতে মোট ৪৫ হাজার কোটি টাকার ব্যবস্থা করতে হবে মমতার সরকারকে। এই টাকা কিন্তু কেন্দ্রের দেওয়ার কথা। কিন্তু কেন্দ্র তা না দেওয়ায় সেটা দিতে হচ্ছে রাজ্যকে। আর মমতার সরকার তা দেবেও।

Advertisement
Tags :
Advertisement