OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বাংলা হচ্ছে না জোট, স্পষ্ট জানালেন মমতা

বাংলায় তৃণমূল একাই লড়বে। বাংলায় কংগ্রেসের সঙ্গে কোনও সম্পর্ক নেই। ভোটের পরে তিনি ভাববেন কাকে সমর্থন করবেন। জানিয়ে দিলেন মমতা।
12:14 PM Jan 24, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google and Facebook.

নিজস্ব প্রতিনিধি: চূড়ান্ত ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। ক্ষুব্ধ তিনি কংগ্রেসের(INC) ওপর। ক্ষুব্ধ তিনি রাহুল গান্ধির(Rahul Gandhi) ওপর। আর তার জেরেই বর্ধমানের পথে রওয়ানা হওয়ার সময় সাংবাদিকদের সামনে জানিয়ে দিলেন, ‘বাংলায় কংগ্রেসের সঙ্গে কোনও সম্পর্ক নেই। বাংলা নিয়ে কংগ্রেসের সঙ্গে কোনও কথা হয়নি। আমার সঙ্গে কারও কোনও কথা হয়নি। জোটসঙ্গী হিসাবে যে আসছে সেটাও কী একবারও জানিয়েছে আমাদের। কিছু জানায়নি। আমি INDIA জোটের প্রথম বৈঠকে প্রস্তাব দিয়েছিলাম। তখন প্রত্যাখান করেছিল। আমরা এখানে একাই লড়বো। ভোটের পরে ভাববো কাকে সমর্থন করবো। ওরা একা ৩০০ আসনে লড়াই করুক। বাকিটা আন্দলিক দলেরা লড়াই করবে। আমরা ওদের আসনে লড়তে যাচ্ছি না। ওরা যেন এপাশে ভাগ নিতে না আসে। জোট কারও একার নয়। জোটের শর্ত আঞ্চলিক দলগুলি নিজ নিজ এলাকায় লড়বে। লড়াইয়ের নেতৃত্ব দেবে। সেখানে ভাগ বসাতে এলে আমি বুঝে নেব।’

২৪’র ভোটে বিজেপিকে হারাতে দেশে তৈরি হয়েছে INDIA জোট। সেই জোটে আছে কংগ্রেস ও তৃণমূলও। সেই সূত্রেই প্রশ্ন ঘুরছিল রাজ্য রাজনীতিতে যে এই রাজ্যে কী তৃণমূল আর কংগ্রেসের মধ্যে কোনও জোট হবে। প্রথম থেকেই শোনা যাচ্ছিল মমতা কংগ্রেসকে রাজ্যে ২টি আসন ছাড়তে রাজী হয়েছেন। আর সেই দুই আসন হল বহরমপুর ও দক্ষিণ মালদা। কেননা উনিশের ভোটে এই দুই আসনে জয়ের মুখ দেখেছিল কংগ্রেস। যদিও একুশের ভোটে বাংলার বিধানসভা থেকেই বিলুপ্ত হয়ে গিয়েছে রাহুল গান্ধি-সোনিয়া গান্ধির দল। তারপরেও মমতা কংগ্রেসকে ২টি আসন ছাড়ছিলেন জোটের স্বার্থে। কিন্তু প্রদেশ কংগ্রেসের নেতারা যেভাবে সেই জোট বিরোধী মন্তব্য ও কার্যকলাপ শুরু করে দিয়েছেন তাতে প্রচন্ড ক্ষুব্ধ তৃণমূল নেত্রী। প্রদেশ কংগ্রেসের নেতাদের বাগে রাখতে না পারলে যে ২৪’র ভোটে বাংলা থেকে তৃণমূল একাই লড়বে সেটাই আকারে ইঙ্গিতে বুঝিয়ে দিচ্ছিলেন মমতা। তারপরেও গতকাল রাহুল জানিয়েছিলেন, মমতার সঙ্গে তাঁর ও কংগ্রেসের সম্পর্ক ভাল। জোট গঠন মসৃণ ভাবেই এগোবে। তাঁরা মমতার সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন।

কিন্তু এদিন মমতা সাফ জানিয়ে দিয়েছেন, INDIA জোট গঠনের প্রথমেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে রাজ্যে যে দল শক্তিশালী তাঁরাই সেই রাজ্যে জোটের নেতৃত্ব দেবে। তাঁরাই ঠিক করবে সেই রাজ্যে জোটসঙ্গীরা কে কত আসনে লড়াই করবে। সেই হিসাবে তৃণমূলই(TMC) বাংলায় জোটের নেতৃত্ব থাকবে। কিন্তু কংগ্রেসের নেতারা যে যা খুশি আসনের দাবি জানাচ্ছে। এই দাবি তিনি মানবেন না। বাংলায় তৃণমূল একাই লড়বে। জোট সঙ্গী হিসাবেও কংগ্রেসের কেউ তাঁকে রাহুল গান্ধির ভারত জোড়ো ন্যায় যাত্রা নিয়ে কিছু জানায়নি। রাহুল যে এদিন বাংলায় পা রাখতে চলেছেন সেই বিষয়ও তাঁকে কেউ কিছু বলেনি। জোট সঙ্গী হিসাবে তো জানাতেই পারতো। তাই তৃণমূল কোনও কিছুতেই থাকছে না। ভোটের পরে তিনি ভাববেন কাকে সমর্থন দেবেন। বাংলায় তৃণমূল একাই লড়বে। মমতার এই ঘোষণা রাহুলের কাছে যে বড় ধাক্কা এই নিয়ে কোনও সন্দেহ নেই। তবে বাংলার মাটিতে যে জোট হচ্ছে না সেটা মমতা জানিয়ে দেওয়ায় খুশি বিজেপি ও বাম বান্ধব প্রদেশ কংগ্রেসের নেতারা।

Tags :
INCindiaMamata BanerjeeRahul gandhiTmc
Next Article