For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

আসল নয়, ডাকনামে পরিচিত গোটা দেশে, জানুন যিশুর 'ভাল নাম' কী ছিল?

তিনি যিশু নামে পরিচিত হলেও, অভিনেতার অন্য একটি নাম ছিল শুরুতে। সেই নাম হয়তো অনেকেরই জানা নেই। একবার একটি সংবাদ মাধ্যমের সাক্ষাৎকারে যিশু বলেছিলেন, তাঁর এবং ভাল নাম 'বিশ্বরূপ'।
02:15 PM Mar 15, 2024 IST | Sushmitaa
আসল নয়  ডাকনামে পরিচিত গোটা দেশে  জানুন যিশুর  ভাল নাম  কী ছিল
Advertisement

নিজস্ব প্রতিনিধি: যিশু সেনগুপ্ত, নিঃসন্দেহে টলিউডের প্রথম সারির অভিনেতা। তবে টলিউডে যোগ্য সম্মান পাননি। খুব কম ছবিতেই নায়কের চরিত্রে অভিনয় করেছেন তিনি। বেশিরভাগ ছবিতেই পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন তিনি। যদিও বর্তমানে তিনি জাতীয় স্তরের অভিনেতা। শুধু বলিউড নয়, দক্ষিণী ইন্ডাস্ট্রিতেও নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলেছেন। বহু বছর ধরেই বলিউড ও দক্ষিণী ইন্ডাস্ট্রিতে কাজ করছেন অভিনেতা যীশু সেনগুপ্ত। তাঁর আরেকটি পরিচয় স্বর্ণযুগের অভিনেতা জয় সেনগুপ্তের ছেলে এবং অঞ্জনা ভৌমিকের জামাই হিসেবে। যাই হোক, অভিনেতার আজ জন্মদিন। ৪৬ বছরে পা দিলেণ যিশু সেনগুপ্ত। কিন্তু জানেন কী, জন্মের সময় তাঁর নাম ছিল অন্য, অভিনয়ে আসার পরে তিনি যিশু নামে পরিচিত হন। উইকিপিডিয়া অনুযায়ী, ১৯৭৭ সালে তাঁর জন্ম। আর বাবা স্বনামধন্য অভিনেতা হলেও ছোটপর্দা থেকেই শুরু হয় তাঁর কেরিয়ার। তাঁর প্রথম ধারাবাহিকের নাম ছিল ‘চৈতন্য মহাপ্রভু’। যেটি সম্প্রচারিত হত ১৯৯৬ সালে।

Advertisement

এই ধারাবাহিকই তাঁর জীবনের মোড় ঘুরিয়ে দেয়। বিপুল জনপ্রিয়তা পেয়েছিলেন অভিনেতা। অবশেষে ১৯৯৯ সালে তিনি সিনেমায় ডেবিউ করেন। তাঁর প্রথম ছবি ‘প্রিয়জন’। কখনও নায়ক আবার কখনও খলনায়ক ছবিতে অভিনয় করছেন তিনি, আর সবেতেই তাঁর দারুণ অভিনয় মন ছুঁয়ে গিয়েছে দর্শকদের। বর্তমানে তাঁকে ‘প্যান ইন্ডিয়া’ অভিনেতাও বলা যায়। যিশুই প্রথম বাংলার অভিনেতা, যাঁর ছবি সম্প্রতি ফুটে উঠেছে দুবাইয়ের ঐতিহ্যবাহী স্থাপত্য বুর্জ খলিফাতে। এখন তিনি দেবের ‘খাদান’ ছবির শুটিংয়ে ব্যস্ত, তাই এখন কলকাতায় আছেন যিশু। সুতরাং জন্মদিনটাও এবার অভিনেতা পরিবারের সঙ্গেই পালন করবেন। তবে এখন তিনি যিশু নামে পরিচিত হলেও, অভিনেতার অন্য একটি নাম ছিল শুরুতে। সেই নাম হয়তো অনেকেরই জানা নেই। একবার একটি সংবাদ মাধ্যমের সাক্ষাৎকারে যিশু বলেছিলেন, তাঁর এবং ভাল নাম 'বিশ্বরূপ'।

Advertisement

কিন্তু সেটা এখন পুরোটাই পাল্টে গিয়েছে। যিশু হিসেবেই তিনি গোটা দেশের কাছে পরিচিত। এফিডেভিট করেও বিশ্বরূপকে যিশু করা হয়েছে। যিশু আসলে তাঁর বাড়ির নাম ছিল। পাসপোর্ট, ব্যাঙ্কের নথি, আধার কার্ড, প্যান কার্ড–সবেতেই রয়েছে যিশু নামটাই। এই নামটাই তাঁকে যাবতীয় পরিচিতি দিয়েছে। তবে তাঁর স্কুলের বন্ধুরা এখনও তাঁকে বিশ্বরূপ নামেই ডাকে। যিশু খ্রিস্ট ধর্মের দেবতার নাম এবং বিশ্বরূপ ছিল কৃষ্ণের নাম।

Advertisement
Tags :
Advertisement