OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাজ্য সরকারি কর্মচারীদের বর্ধিত ডিএ নিয়ে বিজ্ঞপ্তি জারি নবান্নের

07:00 PM Jan 04, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : সরকারি কর্মচারীদের মহার্ঘ্ ভাতা দেওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করল নবান্ন। বৃহস্পতিবার সন্ধ্যায় অর্থ দফতরের তরফে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। গত ২১ ডিসেম্বর পার্ক স্ট্রিটে বড়দিনের অনুষ্ঠান উদ্বোধন করতে এসে মহার্ঘ্ ভাতা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর এদিন রাজ্য সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করা হল।

এদিন রাজ্য সরকারের জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সরকারি কর্মচারি, সরকারের অনুমোদিত শিক্ষাঙ্গনের কর্মচারী, সরকার অধিনস্থ পঞ্চায়েত ও পঞ্চায়েত কর্মী, পুরনিগম, পুরসভা, স্থানীয় বোর্ড ও অবসরপ্রাপ্ত কর্মচারীরা এই মহার্ঘ ভাতার সুবিধা পাবেন। রাজ্যপাল সব দিক খতিয়ে দেখেই ডিএ দেওয়ার সিদ্ধান্তে সিলমোহর দিয়েছেন।

এতদিন রাজ্য সরকারি কর্মচারিরা ৬ শতাংশ হারে ডিএ পেতেন। এবার আরও ৪ শতাংশ ডি এ বাড়ল সরকারি কর্মচারিদের। এরফলে এখন থেকে রাজ্য সরকারি কর্মচারীরা ১০ শতাংশ হারে ডি এ পাবেন। ডিএ-এর হার চার শতাংশ বৃদ্ধি পাওয়ায় রাজ্য সরকারের কোষাগার থেকে খরচ হবে ২৪০০ কোটি টাকা। এরফলে উপকৃত হবেন ১৪ লক্ষ সরকারি কর্মচারী।

এর আগে গত বছর ফেব্রুয়ারি মাসে ৩ শতাংশ বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। গত বছরের শুরুতে যেমন ডি এ বৃদ্ধির কথা ঘোষণা হয়েছিল, ঠিক তেমনি গত বছরের শেষের দিকে আরও এক দফা ডি এ বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারের এই ডিএ-এর হার বৃদ্ধির ফলে কেন্দ্র ও রাজ্যের মধ্যে ফারাক কিছুটা হলেও কমল। এখন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৪৬ শতাংশ হারে ডিএ পান। রাজ্য সরকারি কর্মচারিরা ১০ শতাংশ হারে ডিএ পেলে কেন্দ্র ও রাজ্যের মধ্যে ডিএ-এর ফারাক কমে হল ৩৬ শতাংশ।

Tags :
DAGovernment Employeesnadannawest bengal
Next Article