OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

এবার রেডক্রস সোসাইটিতে জাপানের রাজকন্যা

04:43 PM Jan 24, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : এবার রেডক্রস সোসাইটিতে যোগ দিতে যাচ্ছেন জাপানের রাজকন্যা আইকো। আইকো জাপান সম্রাট নারুহিতোর একমাত্র সন্তান। তবে জাপানের রাজকন্যা কোন পদে যোগ দেবেন সেবিষয়ে অবশ্য কিছু জানা যায়নি।

সম্প্রতি জাপানের রাজকন্যা এক বিবৃতিতে জানিয়েছেন, রেডক্রসের বিষয়ে তাঁর সবসময়ই আগ্রহ ছিল। অন্যদিকে রেডক্রসের তরফে জানানো হয়েছে, রাজকন্যা যেন স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারেন, সেজন্য নির্দিষ্ট সময়ের মধ্যে যাবতীয় কাজ শেষ করতে চায় রেডক্রস। জাপানের রাজকন্যা আইকো গাকুশুইন বিশ্ববিদ্যালয়ে জাপানি ভাষা ও সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। এই পরিস্থিতিতে আইকোর এই নয়া উদ্যোগ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ঘটনা বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ১৯২৩ সালে টোকিও-এর ভূমিকম্পের পর রেডক্রসের বিভিন্ন কাজকর্ম নিয়ে গত বছর অক্টোবর মাসে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। মা-বাবার সঙ্গে সেই প্রদর্শনী দেখতে গিয়েছিলেন আইকো। আইকোকে প্রাকৃতিক দুর্যোগের ঘটনায় হতাহতদের সহনুভূতি প্রকাশ করতে দেখা যায়। তখন থেকে শোনা যাচ্ছিল, রেডক্রসে যোগ দিতে পারেন রাজকন্যা আইকো।

জাপানের আইন অনুযায়ী, শুধু পুরুষরাই সিংহাসনের উত্তরাধিকার হতে পারেন। সেক্ষেত্রে ২২ বছর বয়সি আইকোর সিংহাসনে বসার কোনও সুযোগ নেই। এক সময়ে সেই আইন সংশোধনেরও উদ্যোগ নেওয়া হয়েছিল। এরপর ২০০৬ সালের জাপানের সম্রাট নারুহিতোর ছোট ভাই আকিশিনোর পুত্র সন্তান জন্ম নেওয়ায় আইন সংশোধনের উদ্যোগ বন্ধ হয়ে যায়।

Tags :
Hapan PrincessJapanredcross
Next Article