For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ইজরায়েলের ওপর নিষেধাজ্ঞা জারি করল না অলিম্পিক কমিটি

02:04 PM Mar 09, 2024 IST | Mainak Das
ইজরায়েলের ওপর নিষেধাজ্ঞা জারি করল না অলিম্পিক কমিটি
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল না আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। অলিম্পিক কমিটির তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ২০২৪ সালে প্যারিস অলিম্পিকে ইজরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার কোনও প্রশ্নই নেই। এর আগে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

Advertisement

সম্প্রতি তিন দিনের সফরে প্যারিসে গিয়েছেন অলিম্পিক সমন্বয় কমিটির প্রধান পিয়েরে আলভিয়ের বেকার্স ভিউজা। ভিউজা এই প্রসঙ্গে স্পষ্টভাবে জানিয়েছে, অলিম্পিক কমিটি রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা জারি করেছে, তার কারণ খুবই স্পষ্ট। রাশিয়া ও রাশিয়ান অলিম্পিক কমিটি অলিম্পিক সনদের বেশ কিছু অংশের মর্যাদা ক্ষুন্ন করেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আর গাজায় ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধ সম্পূর্ণ ভিন্ন বিষয়। তাই রাশিয়াকে নিষিদ্ধ করা হলেও ইজরায়েলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে না। একইসঙ্গে অলিম্পিক কমিটির তরফে জানিয়ে দেওয়া হয়, ইজরায়েলের খেলোয়াড়দের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা থাকবে।

Advertisement

উল্লেখ্য, এর আগে অলিম্পিক চলাকালীন ভয়ঙ্কর অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছিল ইজরায়েলকে। ১৯৭২ সালে মিউনিখ অলিম্পিক চলাকালীন প্যালেস্টাইন চরমপন্থীরা ১১ জন ইজরায়েলি প্রতিনিধিকে হত্যা করে। এই ঘটনায় নিন্দায় সরব হয় গোটা বিশ্ব। এদিকে গত বছরের অক্টোবর মাস থেকেই হামাস গোষ্ঠীর সঙ্গে ইজরায়েলের লাগাতার সংঘর্ষ শুরু হয়। ইজরায়েলি সেনার প্যালেস্টাইনের ওপর এই হামলার পর ফ্রান্সের কিছু বামপন্থী সদস্য ইজরায়েলের ওপর নিষেধাজ্ঞা জারির দাবি তোলে। যদিও সেই দাবি খারিজ করে দিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

Advertisement
Tags :
Advertisement