OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ইজরায়েলের ওপর নিষেধাজ্ঞা জারি করল না অলিম্পিক কমিটি

02:04 PM Mar 09, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল না আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। অলিম্পিক কমিটির তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ২০২৪ সালে প্যারিস অলিম্পিকে ইজরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার কোনও প্রশ্নই নেই। এর আগে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

সম্প্রতি তিন দিনের সফরে প্যারিসে গিয়েছেন অলিম্পিক সমন্বয় কমিটির প্রধান পিয়েরে আলভিয়ের বেকার্স ভিউজা। ভিউজা এই প্রসঙ্গে স্পষ্টভাবে জানিয়েছে, অলিম্পিক কমিটি রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা জারি করেছে, তার কারণ খুবই স্পষ্ট। রাশিয়া ও রাশিয়ান অলিম্পিক কমিটি অলিম্পিক সনদের বেশ কিছু অংশের মর্যাদা ক্ষুন্ন করেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আর গাজায় ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধ সম্পূর্ণ ভিন্ন বিষয়। তাই রাশিয়াকে নিষিদ্ধ করা হলেও ইজরায়েলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে না। একইসঙ্গে অলিম্পিক কমিটির তরফে জানিয়ে দেওয়া হয়, ইজরায়েলের খেলোয়াড়দের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা থাকবে।

উল্লেখ্য, এর আগে অলিম্পিক চলাকালীন ভয়ঙ্কর অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছিল ইজরায়েলকে। ১৯৭২ সালে মিউনিখ অলিম্পিক চলাকালীন প্যালেস্টাইন চরমপন্থীরা ১১ জন ইজরায়েলি প্রতিনিধিকে হত্যা করে। এই ঘটনায় নিন্দায় সরব হয় গোটা বিশ্ব। এদিকে গত বছরের অক্টোবর মাস থেকেই হামাস গোষ্ঠীর সঙ্গে ইজরায়েলের লাগাতার সংঘর্ষ শুরু হয়। ইজরায়েলি সেনার প্যালেস্টাইনের ওপর এই হামলার পর ফ্রান্সের কিছু বামপন্থী সদস্য ইজরায়েলের ওপর নিষেধাজ্ঞা জারির দাবি তোলে। যদিও সেই দাবি খারিজ করে দিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

Tags :
IsraelOlympicParis Olympic
Next Article