For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

লোকসভার স্পিকার হিসাবে নির্বাচিত হলেন ওম বিড়লা

11:17 AM Jun 26, 2024 IST | Srijita Mallick
লোকসভার স্পিকার হিসাবে নির্বাচিত হলেন ওম বিড়লা
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ ধ্বনিভোটে স্পিকার পদে নির্বাচিত হলেন এনডিএ মনোনীত প্রার্থী ওম বিড়লাই।  আগামী পাঁচ বছরের জন্য তিনি ফের লোকসভার স্পিকার হিসাবে দায়িত্ব পালন করবেন । ইতিমধ্যেই  তাঁকে অভিনন্দন   জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি বিরোধী দলনেতা রাহুল গান্ধিও ওম বিড়লাকে অভিনন্দন জানান।

Advertisement

প্রায় ৪৮ বছর বাদে লোকসভার স্পিকার পদে শাসক বনাম বিরোধী জোটের লড়াই হল বুধবার। ১৮ তম লোকসভায় স্পিকার পদে  এনডিএ প্রার্থী ওম বিড়লার বিরুদ্ধে ইন্ডিয়া জোটের প্রার্থী ছিলেন কে সুরেশ। বুধবার সকাল ১১ টা থেকে সংসদে শুরু হয় ভোটাভুটি। আর তাতে  ধ্বনিভোটে সংখ্যাগরিষ্ঠতা  পেয়ে সুরেশকে হারিয়ে দ্বিতীয়বার স্পিকার হিসাবে মনোনীত  হলেন ওম বিড়লা।  তবে এনডিএ প্রার্থীর জয় নিয়ে কোনও সংশয় ছিল না। এনডিএ-র মোট সদস্য সংখ্যা ২৯৩জন।  সেইজন্য বিড়লা যে দ্বিতীয়বার স্পিকার হবেন তা কার্যত স্পষ্ট ছিল ।

Advertisement

এদিন লোকসভার স্পিকার মনোনয়নের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওম বিড়লাকে অভিনন্দন জানিয়ে বলেন, 'আমি পুরো হাউসকে অভিনন্দন জানাই।  সকলের আস্থা আছে যে আপনি আগামী পাঁচ বছরে আমাদের পথ দেখাবেন। দ্বিতীয়বার স্পিকার হিসাবে মনোনীত হয়ে আপনি রেকর্ড তৈরি করেছেন। বলরাম জাখড় এর আগে  পর পর দুবার লোকসভার স্পিকার হয়েছিলেন।‘  বলা বাহুল্য, ১৯৮০ সালে লোকসভার স্পিকার হিসেবে নির্বাচিত হন পঞ্জাবের কংগ্রেস সাংসদ বলরাম জাখর৷ ১৯৮৫ সালে ফের স্পিকার পদে নির্বাচিত হন তিনি৷  এরপর ফের পর পর দু’বার লোকসভার স্পিকার হলেন ওম বিড়লা।

Advertisement
Tags :
Advertisement