OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

আন্তর্জাতিক নারী দিবসে মহিলাদের মোদির ভিক্ষা মাত্র ১০০টাকা

বলি মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে কে বললো যে গ্যাসের দাম ১০০ টাকা কমিয়ে দিলেই ‘মহিলাদের জীবনযাত্রা আরও সহজ হয়ে উঠবে’?
10:20 AM Mar 08, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: ভিক্ষা কয় কাহারে? মোদি(Narendra Modi) দেখায় যাহা রে। হ্যাঁ দেশের শাসন ক্ষমতার কেন্দ্রবিন্দু থেকে বিদায়ের আগে তিনি দেখাচ্ছেন বটে কিছু। দেশের মহিলাদের কীভাবে টোন টিটকিরি কাটতে হয় সেটা যেমন একুশের ভোটের প্রচারে এসে দেখিয়েছিলেন, আর এদিন দেখালেন দেশের মহিলাদের কীভাবে ভিক্ষা(Dole) দিতে হয়। আজ ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস(International Women's Day)। সেই দিন উপলক্ষ্যে কেন্দ্র সরকার রান্নার গ্যাসের ক্ষেত্রে সিলিন্ডার(LPG Cylinder) পিছু দাম কমিয়েছে। কত কমিয়েছে? মাত্র ১০০ টাকা। তাতেই কত নাটক। সাতসকালে ট্যুইট করে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘আজ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে, সরকার সিদ্ধান্ত নিয়েছে এলপিজি সিলিন্ডারের দাম ১০০ টাকা কমানো হবে। এটা সারা দেশে লক্ষ-লক্ষ পরিবারের আর্থিক বোঝা উল্লেখযোগ্যভাবে কমাবে। বিশেষ করে আমাদের নারী শক্তিকে এতে উপকৃত হবে। রান্নার গ্যাসকে আরও সাশ্রয়ী করে তোলার মাধ্যমে, আমরা পারিবারিক কল্যাণ এবং এক স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার লক্ষ্য নিয়েছি। এতে মহিলাদের ক্ষমতায়নের পাশাপাশি, তাদের জন্য জীবনযাত্রা আরও সহজ হয়ে উঠবে।’ বলি মাননীয় প্রধানমন্ত্রী(Prime Minister of India) আপনাকে কে বললো যে গ্যাসের সিলিন্ডারের দাম মাত্র ১০০ টাকা কমিয়ে দিলেই ‘মহিলাদের ক্ষমতায়নের পাশাপাশি, তাদের জন্য জীবনযাত্রা আরও সহজ হয়ে উঠবে’?

এদিন সাত সকালে নরেন্দ্র মোদির এই ট্যুইট নিয়ে অন্ধ ভক্তরা উল্লাসে মেতে উঠেছে। যেন কোটি কোটি টাকা তাঁরা হাতের মুঠোয় পেয়ে গিয়েছে। কিন্তু তাঁরা এটা দেখতে পাচ্ছে না বা দেখছে না যে এই সিদ্ধান্ত দেশুজুড়ে মোদি আর তাঁর সরকারের তীব্র সমালোচনা শুরু হয়ে গিয়েছে। সকলের একটাই প্রশ্ন, ‘মোদি কী মহিলাদের ভিখারি ভাবেন? উনি কী ভিক্ষা দিচ্ছেন? সিলিন্ডারের দাম যেখানে ১০০০ টাকা ছুঁই ছুঁই সেখানে ১০০ টাকা কমিয়ে উনি কোন পরিবারকে উদ্ধার করে দিলেন?’ ওয়াকিবহাল মহলের দাবি, গত বছরের অগস্টে, পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের আগে গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ২০০ টাকা কমিয়েছিল কেন্দ্র সরকার। এখন সামনেই নির্বাচন। আর তাই আরও একবার দাম কমালো কেন্দ্র। এখন সাধারণ গ্রাহকেরা ৮০০ টাকায় সিলিন্ডার পাবেন। কিন্তু প্রশ্ন হচ্ছে, যেখানে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছোঁয়া সেখানে সিলিন্ডারে ১০০ টাকা দাম কমিয়ে কী লাভ হবে? আর সেই দাম কমানোর সঙ্গে মহিলাদের ক্ষমতায়নের কী সম্পর্ক? মাত্র ১০০টাকা দাম কমানোয় দেশের মহিলাদের জীবনযাত্রা আরও সহজ হয়ে উঠবে কোন মন্ত্র? উত্তর আপাতত নেই। মোদ্দা কথা খেতে পাও আর নাই পাও, মোদির জয়গান গাও।

Tags :
Doleinternational womens dayLPG CylinderNarendra modiPrime Minister of India
Next Article