For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

১০ জুন কলকাতায় পা রাখছে না বর্ষা, থাকছে অস্বস্তিকর গরম

কলকাতায় নির্ধারিত সময়ের আগে বর্ষা প্রবেশ করার কোনও সম্ভাবনা নেই। তবে বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হতে পারে।
09:17 AM Jun 09, 2024 IST | Koushik Dey Sarkar
১০ জুন কলকাতায় পা রাখছে না বর্ষা  থাকছে অস্বস্তিকর গরম
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: নির্দিষ্ট সময়ের আগেই উত্তরবঙ্গে(North Bengal) পা রেখেছে মৌসুমী বায়ু(Monsoon)। কিন্তু, তারপর থেকেই সে ধীর গতিতে এগোচ্ছে। সাধারণত উত্তরবঙ্গে বর্ষা পা রাখার ১ সপ্তাহের মধ্যেই তা কলকাতায়(Kolkata) চলে আসে। কিন্তু যেহেতু মৌসুমি বায়ু এবার পথেই দেরী করে ফেলছে, তাই কলকাতায় বর্ষা ঢোকার নির্দিষ্ট দিন ১০ জুন তার দেখা মিলবে না। তবে চলতি সপ্তাহ থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে(South Bengal) প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে যাচ্ছে। তার আগে পর্যন্ত থাকবে অস্বস্তিকত গরম। ঘামে ভিজবে শরীর। আলিপুর আবহাওয়া দফতরের দাবি, মৌসুমী অক্ষরেখা খুব একটা বেশি এগোচ্ছে না। কলকাতায় নির্ধারিত সময়ের আগেই তাই বর্ষা প্রবেশ করার কোনও সম্ভাবনা নেই। তবে চলতি সপ্তাহের বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি(Pre Monsoon Rain) শুরু হতে পারে। আগামী সপ্তাহের শেষে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু কলকাতায় প্রবেশ করতে পারে। 

Advertisement

কলকাতায় এখন যেহেতু বৃষ্টির দেখা মিলছে না তাই গরমে নাজেহাল হচ্ছেন সাধারণ মানুষ। তাই এখন তাঁরা তাকিয়ে বৃষ্টির পানে। এদিকে এদিন দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহ থাকছে। বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে সেই তাপপ্রবাহে নাকাল হবেন জনরা। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও থাকছে অস্বস্তিকর আবহাওয়া। রবিবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা, নদিয়া, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়াতে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। অন্যান্য জেলাগুলিতে হতে পারে বৃষ্টিপাত। সোমবারও ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমান, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া এবং হুগলি জেলায় শুষ্ক আবহাওয়া থাকবে। অন্যান্য জেলাগুলিতে হালকা বৃষ্টিপাত হতে পারে। মঙ্গলবার কলকাতা, হাওড়া, হুগলিতে শুষ্ক আবহাওয়া থাকতে পারে। ১২ তারিখ বৃহস্পতিবার কলকাতা থেকে শুরু করে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। ১৩ এবং ১৪ জুনও সেই বৃষ্টি চলবে।  

Advertisement

কলকাতাতে এদিন দিনভর অস্বস্তিকর আবহাওয়া থাকবে। বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল অর্থাৎ শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৯ ডিগ্রি বেশি এবং রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৬ ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৩ শতাংশ এবং সর্বনিম্ন ৬৫ শতাংশ। সোমবার ভারী বৃষ্টিপাত হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহার এবং উত্তর দিনাজপুরে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। উত্তরবঙ্গে বৃষ্টি জারি থাকবে।

Advertisement
Tags :
Advertisement