For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

Father's Day 2024 : জেনে নিন বাবা দিবস পালন করার পেছনে ইতিহাস

12:48 PM Jun 16, 2024 IST | Reshmi Khatun
father s day 2024    জেনে নিন বাবা দিবস পালন করার পেছনে ইতিহাস
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : আজ হল বাবা দিবস। বিভিন্ন থিমের মাধ্যমে আজকের দিনটি পালন হয়ে থাকে। পরিবারেও অনুষ্ঠানের মাধ্যমে বাবাকে কেক কাটানো হয়ে থাকে। আপনি কী জানেন কেন বাবা দিবস পালন করা হয় এর নেপথ্যে কারণ ? । তবে জেনে নিন জানুন বেশ কিছু অজানা তথ্য।

Advertisement

ইতিহাস : একটা সময় পিতৃ দিবস কেউ মাথা ঘামাতো না। অনেকটা টানাপোড়েনের মধ্য দিয়েই পালিত হতো বাবা দিবস! মা দিবস নিয়ে মানুষ যতটা উৎসাহ দেখাতো, পিতৃ দিবসে মোটেও তেমনটা দেখাতো না। শুধু তাই নয় বরং বাবা দিবসের বিষয়টি তাদের কাছে বেশ হাস্যকরই ছিল।

Advertisement

তবে ধীরে ধীরে অবস্থা বদলাতে শুরু করে। ১৯১৩ সালে আমেরিকান সংসদে পিতৃ দিবসকে ছুটির দিন ঘোষণা করার জন্য একটা বিল উত্থাপন করা হয়।১৯২৪ সালে তৎকালীন আমেরিকান প্রেসিডেন্ট ক্যালভিন কুলিজ বিলটিতে পূর্ণ সমর্থন দেন। অবশেষে ১৯৬৬ সালে প্রেসিডেন্ট লিন্ডন বি. জনসন পিতৃ দিবসকে ছুটির দিন হিসেবে ঘোষণা করেন। বিশ্বের বেশিরভাগ দেশে জুন মাসের তৃতীয় রবিবার পিতৃ দিবস হিসেবে পালিত হয়।

আবার বলা হয়, পৃথিবীর সব বাবাদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকে যার শুরু। ধারণা করা হয়, ১৯০৮ সালের ৫ জুলাই, আমেরিকার পশ্চিম ভার্জিনিয়ার ফেয়ারমন্টের এক গির্জায় এই দিনটি প্রথম পালিত হয়।

আবার মনে করা হয়, সনোরা স্মার্ট ডড নামের ওয়াশিংটনের এক ভদ্রমহিলার মাথাতেও পিতৃ দিবসের আইডিয়া আসে। ডড এই আইডিয়াটা পান গির্জার এক পুরোহিতের বক্তব্য থেকে, সেই পুরোহিত আবার মা’কে নিয়ে অনেক ভালো ভালো কথা বলছিলেন। তার মনে হয়, তাহলে বাবাদের নিয়েও তো কিছু করা দরকার। ডড আবার তাঁর বাবাকে খুব ভালবাসতেন। তিনি সম্পূর্ণ নিজ উদ্যোগেই পরের বছর, অর্থ্যাৎ ১৯ জুন, ১৯১০ সালের থেকে বাবা দিবস পালন করা শুরু করেন।

Advertisement
Tags :
Advertisement