OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

এক ভিসায় ঘোরা যাবে মধ্যপ্রাচ্যের ৬ দেশে

05:01 PM Nov 10, 2023 IST | Ayantika Saha
Custardy: Google

আর্ন্তজাতিক ডেস্ক: ভ্রমণ পিপাসু মানুষদের জন্য় সুখবর। সম্প্রতি ওমানে জিসিসি মন্ত্রীদের ৪০তম বৈঠকের পর মহাসচিব জসিম আল বুদাউই একক ভিসা ব্যবস্থায় অনুমোদনের করেছেন। ২০২৪ থেকে ২০২৫ সালের মধ্যে ছয়-দেশের ব্লক জুড়ে এই ব্যবস্থা কার্যকর হবে বলে জানা গেছে। আর এটি চালু হলেই জিসিসি ভুক্ত ছয় দেশ- সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন, ওমান, কুয়েত ও কাতারে ভ্রমণ করা যাবে একটি ভিসায়।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের ছয়টি দেশের নাগরিক ও পর্যটকদের চলাচল আরও সহজ করতে এই রকম ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশগুলোর জোট গালফ কো-অপারেশন কাউন্সিল বা জিসিসি। জোটের স্বরাষ্ট্রমন্ত্রীদের টানা ৪০ দফা বৈঠকের পর এই সিদ্ধান্ত এসেছে।

ওমানের রাজধানী মাসকাটে স্বরাষ্ট্রমন্ত্রী সৈয়দ হামুদ বিন ফয়সাল আল-বুসাইদির সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়। জিসিসিভুক্ত সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন, ওমান, কুয়েত ও কাতারের স্বরাষ্ট্রমন্ত্রীরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে মন্ত্রীরা এই ছয় দেশের মধ্যে নাগরিক ও পর্যটকদের অবাধ চলাচল করার জন্য় এই রকম ভিসা চালুর বিষয়টি অনুমোদন দেন।

নীতি নির্ধারকেরা আশা করছেন, এই সিদ্ধান্তে ছয় দেশের অর্থনীতি ও পর্যটন শিল্পের বিকাশ ঘটবে। এই বিষয়ে জিসিসির মহাসচিব জাসিম মুহাম্মদ আল-বাদাওয়ি বলেছেন, এই এক টুরিস্ট ভিসা জিসিসিভুক্ত দেশগুলোর সাফল্যের মুকুটে আরও একটি পালক যুক্ত করল। গত মাসে সংযুক্ত আরব আমিরাতের অর্থমন্ত্রী আব্দাল্লাহু বিন তাকওয়া আল-মারি ঘোষণা করেছিলেন যে, জিসিসিভুক্ত দেশগুলোর পর্যটনমন্ত্রীরা একক ভিসা চালুর বিষয়ে একমত পোষণ করেছেন।

তবে, ঠিক কবে থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে দেশগুলোর অভ্যন্তরীণ বিধি নিষেধের ফাড়া কাটিয়ে উঠতে পারলে আগামী বছর অর্থাৎ ২০২৪ সাল বা ২০২৫ সালের মধ্যেই এই নতুন সুবিধা চালু হয়ে যাবে।

Tags :
International TourInternational TouristTravelUaeVisa
Next Article