For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

এক জোট না হওয়ায় ক্ষমতা হারাচ্ছে বিরোধীরা, ভোটের মুখে মন্তব্য অমর্ত্যর

05:04 PM Apr 14, 2024 IST | Mainak Das
এক জোট না হওয়ায় ক্ষমতা হারাচ্ছে বিরোধীরা  ভোটের মুখে মন্তব্য অমর্ত্যর
Advertisement

নিজস্ব প্রতিনিধি : বিরোধীরা এক জোট না হওয়ার কারণেই ক্ষমতা হারাচ্ছে। লোকসভা নির্বাচনের মুখে এমনই মন্তব্য শোনা গেল নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মুখে। একইসঙ্গে বিরোধীদের মূল শক্তি কংগ্রেসকেও কিছু পরামর্শ দিয়েছেন এই অর্থনীতিবিদ। তাঁর মতে, কংগ্রেসের কিছু সাংগঠনিক সমস্যা রয়েছে যেটা শোধরানো প্রয়োজন।

Advertisement

সম্প্রতি সংবাদসংস্থা পিটিআইকে একটি সাক্ষাৎকার দেন অমর্ত্য সেন। সাক্ষাৎকারে তিনি জানান, ভারতের মতো গণতান্ত্রিক দেশের নাগরিক হওয়ার জন্য তিনি গর্বিত। তবে ভারতের গণতান্ত্রিক পরিসরকে আরও বাড়ানো প্রয়োজন। দেশের পিছিয়ে পড়া মানুষের কাছে যাতে শিক্ষা, স্বাস্থ্য পরিষেবা ছড়িয়ে দেওয়া যায়, সেবিষয়ে কাজ করার প্রয়োজনীয়তা রয়েছে। এই কথা বলতে গিয়ে দেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কেও নিজের অভিমত তুলে ধরেন এই অর্থনীতিবিদ। তাঁর মতে, বিরোধীদের যে ইন্ডিয়া জোট তৈরি হয়েছিল, সেটা আগের তুলনায় দুর্বল হয়ে পড়েছে। বিশেষ করে জেডিইউ ও আরএলডির মতো দল বেরিয়ে যাওয়ার পর ইন্ডিয়া জোট শক্তি হারিয়েছে। আসলে বিরোধী দলগুলির মধ্যে ঐক্য না থাকার কারণেই ক্রমশই ইন্ডিয়া জোট শক্তি হারাচ্ছে।

Advertisement

অন্যদিকে দেশের অন্যতম বিরোধী শক্তি কংগ্রেসের ভূমিকা নিয়েও মুখ খুলতে দেখা গিয়েছে নোবেলজয়ী অর্থনীতিবিদকে। তাঁর মতে, কংগ্রেসের সাংগঠনিক দিক থেকে বেশ কিছু সমস্যা রয়েছে। সেই সব সমস্যাগুলি শোধরানো প্রয়োজন। কংগ্রেসের অতীত থেকে এই বিষয়ে শিক্ষা নেওয়া উচিত। সেইসঙ্গে কেন্দ্রের বিজেপি সরকারকেও নিশানা করেছেন অমর্ত্য সেন। তাঁর মতে, এই সরকার শুধু ধনীদের স্বার্থ নিয়েই কাজ করছে। সাধারণ মানুষের কথা ভেবে কাজ করছে না। ভারতের মতো ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে কেন্দ্রের বিজেপি সরকার শুধু হিন্দু সম্প্রদায়কে নিয়েই কথা বলছে। ভারতের ধর্মনিরপেক্ষ চরিত্রকে গুরুত্ব দিচ্ছে না।

Advertisement
Tags :
Advertisement