For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বিরোধীদের গুরুত্ব দিতে হবে, প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখতে হবে, মোদিকে বার্তা ভাগবতের

ভাগবতের কাছ থেকে নির্দেশ পেলেন খোদ মোদি। নির্দেশ, বিরোধীদের গুরুত্ব দিতে হবে। প্রতিপক্ষ নয়, প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখতে হবে তাঁদের।
09:19 AM Jun 11, 2024 IST | Koushik Dey Sarkar
বিরোধীদের গুরুত্ব দিতে হবে  প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখতে হবে  মোদিকে বার্তা ভাগবতের
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: শ্লোগান ছিল ‘আবকে বার ৪০০ পার’। কিন্তু কান মুলে দিয়েছে দেশের জনতা। দৌড় থেকে একক সংখ্যাগরিষ্ঠতার অনেক আগে, ২৪০-এ। আর তার জেরে এখন আর মোদি সরকার নয়, মিলিজুলি এনডিএ সরকার(NDA Government)। বিজেপি(BJP) তথা নরেন্দ্র মোদির(Narendra Modi) দাপট কমতেই এবার ফের সক্রিয় হয়ে উঠেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ(RSS)। মোদির দাপটে কার্যত বিজেপিতে গুরুত্বহীন হয়ে পড়েছিল সঙ্ঘ। এমনকি ভোটের মধ্যেই খোদ বিজেপির জাতীয় সভাপতি জে পি নাড্ডাকেই বলতে শোনা গিয়েছিল, সঙ্ঘ ছাড়াই চলবে বিজেপি। কিন্তু ২৪০’র ধাক্কা, সেই বিজেপিকেই চুপ করিয়ে দিয়েছে। পক্ষান্তরে সরব হয়েছে সঙ্ঘ। এবার এল কার্যত নির্দেশ। আর সেটাও সঙ্ঘ প্রধান মোহন ভাগবতের(Mohon Bhagwat) কাছ থেকে। সেই নির্দেশ পেলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নির্দেশ, বিরোধীদের গুরুত্ব দিতে হবে। প্রতিপক্ষ নয়, প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখতে হবে তাঁদের।

Advertisement

মোদিকে বার্তা দিয়ে ভাগবত কার্যত বুঝিয়ে দিয়েছেন, নতুন সরকারকে এগোতে হবে সর্বসম্মতির ভিত্তিতে, গত দশ বছরে যা হয়নি বলে বিরোধীদের অভিযোগ। মণিপুরে শান্তি ফেরানোয় গুরুত্ব দেওয়ার জন্য মোদিকে যে কথা বারবার বলে এসেছেন বিরোধী দলের নেতারা, বিজেপির ভোট বিপর্যয়ের পরে সেই পরামর্শও শোনা গিয়েছে ভাগবতের মুখে। তিনি বলেছেন, মণিপুরে শান্তি ফেরানোর বিষয়টি সরকারকে এ বার গুরুত্ব দিয়ে দেখতে হবে। পাশাপাশি সিবিআই, ইডির মতো তদন্তকারী সংস্থাকে পাঠিয়ে বিরোধীদের হেনস্থার অভিযোগ রয়েছে মোদী-অমিত শাহদের বিরুদ্ধে। গত বছরগুলিতে বিরোধীরা বারবার ক্ষোভ জানিয়েছেন, তাঁদের ভাবনাকে গুরুত্ব না দিয়ে একতরফা ভাবে দেশ শাসন করার পথে হেঁটেছে মোদির নেতৃত্বাধীন পরপর দুটি সরকার। বিভিন্ন বিতর্কিত আইন নিয়ে বিরোধীদের সঙ্গে সংঘাতই শুধু নয়, রাস্তায় নেমে আসা কৃষক বিক্ষোভের আঁচ সইতে হয়েছে সরকারকে। চব্বিশের ভোট বিপর্যয়ের পরে একক সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে বিজেপি যখন জোট শরিকদের ভরসায় নতুন সরকার চালাতে এসেছে, তখন মোদির সামনে এল আরএসএসের শীর্ষ নেতার পরামর্শ।  

Advertisement

Advertisement
Tags :
Advertisement