For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

প্যারোল পেলেন বান্ধবীকে খুনে সাজাপ্রাপ্ত ‘ব্লেড রানার’ অস্কার পিস্টোরিয়াস

05:44 PM Nov 24, 2023 IST | Sundeep
প্যারোল পেলেন বান্ধবীকে খুনে সাজাপ্রাপ্ত ‘ব্লেড রানার’ অস্কার পিস্টোরিয়াস
Advertisement

নিজস্ব প্রতিনিধি: দীর্ঘ সাত বছর বাদে প্যারোল মঞ্জুর হল দক্ষিণ আফ্রিকার প্রতিবন্ধী দৌড়বিদ তথা ‘ব্লেড রানার’ হিসেবে পরিচিত অস্কার পিস্টোরিয়াসের। শুক্রবার দক্ষিণ আফ্রিকার সংশোধনগার কর্তৃপক্ষ (ডিপার্টমেন্ট অফ কারেকশনাল সার্ভিসেস) তাঁর প্যারোল আবেদন মঞ্জুর করেছে। আগামী বছরের ৫ জানুয়ারি জেল থেকে ছাড়া পাবেন তিনি।

Advertisement

দুই পা বিহীন পিস্টোরিয়াস ধাতব পা লাগিয়ে ২০১২ সালে লন্ডন অলিম্পিকের ৪০০ মিটারে দৌড়েছিলেন। সেই থেকে গোটা বিশ্ব তাঁকে চেনে ‘ব্লেড রানার’ হিসেবে। ২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন দিবসে পিস্টোরিয়াসের বাড়িতে তারই গুলিতে খুন হন তার বান্ধবী ফ্যাশন মডেল রিভা স্টিনক্যাম্প। পিস্টোরিয়াসের ছোড়া গুলি স্টিনক্যাম্পের মাথা, বাহু আর নিতম্বে লাগে। পরে বাথরুম থেকে পুলিশ তার মৃতদেহ উদ্ধার করে। যদিও আদালতে মামলার শুনানিতে বান্ধবীকে ইচ্ছাকৃত হত্যার অভিযোগ বার বার অস্বীকার করেছিলেন পিস্টোরিয়াস। তাঁর দাবি ছিল, ‘বাড়িতে কেউ ঢুকেছে ভেবে আত্মরক্ষার জন্য তিনি গুলি করেছিলেন। আর তাতেই বাথরুমে থাকা স্টিনক্যাম্পের মৃত্যু হয়। এটা ইচ্ছাকৃত হত্যাকাণ্ড ছিল না।’ স্টিনক্যাম্পকে ‘পরিকল্পিতভাবে’ হত্যার অভিযোগ প্রমাণিত না হলেও অনিচ্ছাকৃত হত্যার অভিযোগে ২০১৪ সালের অক্টোবরে পিস্টোরিয়াসকে দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের কারাদণ্ড দেয় নিম্ন আদালত।

Advertisement

ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় দক্ষিণ আফ্রিকা সরকার। ২০১৬ সালে সুপ্রিম কোর্ট রায়ে জানায়, ‘ইচ্ছাকৃতভাবেই বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে খুন করেছেন পিস্টোরিয়াস।’ ১৩ বছর ৫ মাসের সাজা শোনানো হয়। দক্ষিণ আফ্রিকার জেল আইন অনুযায়ী, কোনও গুরুতর ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত আসামী তার সাজার অর্ধেক ভোগ করার পরে প্যারোলে মুক্তির আবেদন জানাতে পারেন।

Advertisement
Tags :
Advertisement