For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

পাপুয়া নিউগিনি ভূমিধসে ২ হাজারের বেশি প্রাণহানির আশঙ্কা

04:47 PM May 27, 2024 IST | Reshmi Khatun
পাপুয়া নিউগিনি ভূমিধসে ২ হাজারের বেশি প্রাণহানির আশঙ্কা
courtesy google
Advertisement

আন্তর্জাতিক ডেস্ক : ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে পাপুয়া নিউগিনিতে।এতে অন্তত ২ হাজারের বেশি মানুষ মাটির নিচে চাপা পড়েছে। সোমবার (২৭ই মে) দেশটির জাতীয় দুর্যোগ কেন্দ্র এই তথ্য জানিয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, পাপুয়া নিউগিনির দুর্যোগ কেন্দ্র রবিবার জাতিসংঘের কার্যালয়কে একটি চিঠি লিখেছে।

Advertisement

এই চিঠিতে বলা হয়েছে, ‘উত্তরাঞ্চলের এনগা প্রদেশের পোরগেরা-পাইলা জেলার প্রত্যন্ত মুলিতাকার ছয়টি গ্রামে ভয়াবহ ভূমিধস হয়েছে। এতে প্রায় ২ হাজারের বেশি মানুষ জীবন্ত চাপা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এই চিঠিতে আরও বলা হয়েছে, ধীর গতিতে হলেও এখনো ভূমিধস অব্যাহত থাকায় পরিস্থিতি আরও কঠিন হয়ে পড়েছে। এবং এই  ভূমিধসের কারণে ভবন এবং কৃষিজমিতে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে বলেও জানায় তারা।

Advertisement

গত শুক্রবার ভোরে এনগা প্রদেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলে এই ভূমিধসের ঘটনাটি ঘটেছিল। ওই সময় বেশির ভাগ মানুষই ঘুমিয়ে ছিল। পাপুয়া নিউগিনির দুর্যোগ অফিস জানিয়েছে, ভূমিধসের ফলে অসংখ্য ঘরবাড়ি ধসে পড়েছে। অসংখ্য ফসলের খামার ও ফলের বাগান ক্ষতিগ্রস্ত হয়েছে। অর্থনীতিতে এর বড় ধরনের প্রভাব পড়বে। তবে ক্রমে পরিস্থিতি আরও কঠিন হচ্ছে কারণ ভূমিধস এখনও অব্যাহত রয়েছে।

জাতিসংঘের কর্মকর্তারা চিঠি পাওয়ার পর জানিয়েছেন, ‘পোরগেরা খনির পাশের প্রধান সড়ক সম্পূর্ণরূপে অবরুদ্ধ হয়ে গেছে। উদ্ধারকর্মীরা ধ্বংসস্তুপ সরানোর চেষ্টা করছে। কিন্তু পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি। তবে সেবাকর্মীরা ঘটনাস্থলে কাজ করছেন।’

যদিও সামাজিক মাধ্যমে একটি প্রকাশিত ভিডিও দেখা গিয়েছে। যাতে দেখা গেছে, লোকজন বেলচা ও লাঠি নিয়ে কিংবা খালি হাতেই পাথর সরানোর চেষ্টা করছেন। সেখানে কেউ জীবিত আটকে আছেন কিনা তা খোঁজার চেষ্টা করছেন।

এই ভিডিওতে নারীদের চিৎকার শোনা যাচ্ছিল।আপাতত এখন পর্যন্ত ছয়জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। তবে ঘটনাস্থলে উদ্ধারকারীরা পৌঁছে কেউ পাথরের নীচে আটকা পড়ে আছে কিনা তা খোঁজার চেষ্টা চালিয়ে যাচ্ছে। চারিদিক নজরে রাখা হচ্ছে।পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হচ্ছে।

উল্লেখ্য গত শুক্রবার ভোরে পাপুয়া নিউগিনির এনগা প্রদেশে ভূমিধসের ঘটনায় ১৫০টির বেশি ঘরবাড়ি মাটির নিচে চাপা পড়েছে। প্রায় ২৫০টি বাড়ি পরিত্যক্ত হয়ে গেছে। বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ১ হাজার ২৫০ জন মানুষ।

Advertisement
Tags :
Advertisement