OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মৃত্যুর পরেও পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড বহাল রাখল পাক সুপ্রিম কোর্ট

04:35 PM Jan 10, 2024 IST | Srijita Mallick
courtesy: Google

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তানের প্রাক্তন সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড বহাল রাখল সুপ্রিম কোর্ট। ১৯৯৯ সালে কারগিল যুদ্ধের স্বৈরশাসক ছিলেন। তাছাড়াও পাকিস্তানের শেষ সামরিক শাসক ছিল মোশাররফ। ৭৯ বছর বয়সী পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট দুবাইয়ে অ্যামাইলয়েডোসিসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন।দীর্ঘ অসুস্থতার পরে ২০২৩ সালের ৫ ফেব্রুয়ারি দুবাইয়ে মারা যান। তাঁর মৃত্যুর পরেও মৃত্যুদণ্ড বহাল রাখল পাকিস্তানের সুপ্রিম কোর্ট।

ফৌজদারি অভিযোগ এড়াতে ২০১৬ সাল থেকে তিনি স্ব-নির্বাসনে সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছিলেন। এদিন পাকিস্তানের সুপ্রিমকোর্টের  প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈসার নেতৃত্বে বিচারপতি মনসুর আলী শাহ, বিচারপতি আমিনউদ্দিন খান ও বিচারপতি আতাহার মিনাল্লাহর সমন্বয়ে গঠিত চার সদস্যের আপিল বেঞ্চ পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড বহাল রাখার নির্দেশ দেয়।

গত ২০০৭ সালের নভেম্বরে জরুরি অবস্থা জারির 'অসাংবিধানিক' সিদ্ধান্তের জন্য পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) পার্টির বিরুদ্ধে দায়ের হয়েছিল রাষ্ট্রদ্রোহের মামলা। এরপরেই ২০১৯ সালের ১৭ ডিসেম্বর পাকিস্তানের একটি বিশেষ আদালত মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) পার্টির প্রাক্তন নেতা পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ড দেয়। তারপর থেকেই দুবাইয়ে থাকতেন প্রাক্তন প্রেসিডেন্ট। আর সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তবে মৃত্যুর পরও এদিন তাঁর মৃত্যুদণ্ড বহাল রাখাল পাকিস্তানের সুপ্রিমকোর্ট।  ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় ছিলেন পারভেজ। 

Tags :
Gen Pervez MusharrafPakistanpakistan supreme courtPervez Musharraf Death Penalty
Next Article