For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

দিল্লির সঙ্গে ফের বাণিজ্যিক সম্পর্ক স্থাপনের ইঙ্গিত পাক বিদেশমন্ত্রীর

06:33 PM Mar 24, 2024 IST | Sundeep
দিল্লির সঙ্গে ফের বাণিজ্যিক সম্পর্ক স্থাপনের ইঙ্গিত পাক বিদেশমন্ত্রীর
Advertisement

নিজস্ব প্রতিনিধি, লন্ডন: রণে ভঙ্গ দিচ্ছে ইসলামাবাদ। তিক্ততা ভুলে ফের ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থাপনের বিষয়ে চিন্তাভাবনা করছে শাহবাজ শরিফের নেতৃত্বাধীন সরকার। রবিবার এমনই ইঙ্গিত দিয়েছেন পাকিস্তানের বিদেশ মন্ত্রী ইসহাক দার।

Advertisement

২০১৯ সালে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পরেই ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার পথে হেঁটেছিল পাকিস্তান। কিন্তু ওই সিদ্ধান্ত কার্যত পাকিস্তানের ব্যবসায়ীদের কাছে আত্মঘাতী সিদ্ধান্ত হয়ে দাঁড়ায়। চিনি-সহ বেশ কয়েকটি ভোগ্যপণ্য ভারতের পরিবর্তে অন্য দেশ থেকে আমদানি করতে গিয়ে বাড়তি পয়সা গুনতে হয় পাক ব্যবসায়ীদের। ফলে পাকিস্তানে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম এক লাফে সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে চলে যায়। দেশে জিনিসপত্রের আকালও দেখা যায়। শেষ পর্যন্ত পরিস্থিতি সামাল দিতে ২০২১ সালের মার্চে পাকিস্তানের অর্থনৈতিক সমন্বয় সমিতি (ইসিসি) ভারতের ওয়াঘা সীমান্ত থেকে ৫ লক্ষ টন সাদা চিনি ও তুলা আমদানির অনুমতি দেয়।

Advertisement

গত ফেব্রুয়ারি দেশে সাধারণ নির্বাচনের পরে পাকিস্তানের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেছেন শাহবাজ শরিফ। তাঁকে শুভেচ্ছা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাল্টা ভারতের প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান পাক প্রধানমন্ত্রীও। ওই সৌজন্যের কূটনীতির পরেই দিল্লি ও ইসলামাবাদের দুরত্ব কমবে বলে আশা করেছিলেন কূটনীতিবিদরা। শনিবার লন্ডনে পাকিস্তানের বিদেশ মন্ত্রী ইসহাক দার জানান, ‘ভারতের সঙ্গে ফের বাণিজ্যিক সম্পর্ক শুরু করার বিষয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে। পাকিস্তানের ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরেই ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক পুনঃস্থাপনের অনুরোধ জানিয়ে চলছেন। সেই আর্জির বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবা হচ্ছে।’ যদিও জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের বিষয়টিকে দুঃখজনক সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন পাক বিদেশ মন্ত্রী।

Advertisement
Tags :
Advertisement