OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

প্রতিশোধ নিতেই ইরানে পাল্টা হামলা চালাল পাকিস্তান

10:21 AM Jan 18, 2024 IST | Srijita Mallick
courtesy: google

আন্তর্জাতিক ডেস্কঃ সীমান্ত লাগোয়া বালুচিস্তান প্রদেশের একটি গ্রামে জঙ্গি সংগঠন জাইশ আল-আদলের দুটি ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। আর  সেই হামলার প্রতিশোধ নিতেই এবার পথে নামল  পাকিস্তান। বৃহস্পতিবার পাকিস্তান  ইরানের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।জানা  গিয়েছে ,  ইরানের সিস্তান ও বালুচিস্তান প্রদেশের সারাভান শহরের কাছে বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট ও বেলুচিস্তান লিবারেশন আর্মির পোস্টে হামলা চালিয়েছে পাকিস্তান।তবে এই হামলার পর কোন প্রাণহানির খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি। শুধু তাই নয় এই ঘটনা নিয়ে ইরানের প্রশাসনের তরফে কোন প্রতিক্রিয়া মেলেনি ।

প্রসঙ্গত, গত ১৬ ই জানুয়ারি মঙ্গলবার  পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশে জইশ আল-আদল গ্রুপের সদর দফতরে 'ক্ষেপণাস্ত্র ও ড্রোন' দিয়ে হামলা চালিয়েছে ইরান। এই হামলার পর ইরানের 'আকাশসীমা লঙ্ঘনের' নিন্দা জানিয়ে পাকিস্তান। পাশাপাশি ইরানকে সতর্ক করে দেয় পাকিস্তান।

মঙ্গলবার রাতে সীমান্ত লাগোয়া বালুচিস্তান প্রদেশের একটি গ্রামে জঙ্গি সংগঠন জাইশ আল-আদলের দুটি ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ওই হামলায় প্রাণ হারায় দুই শিশু। গুরুতর আহত হন আরও তিনজন। হামলার খবর জানতে পেরেই ক্ষোভ উগরে দেয় পাকিস্তান বিদেশ মন্ত্রক। এই ঘটনার পর ইসলামাবাদে নিযুক্ত ইরান দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে তলব করা হয়। তাঁকে জানিয়ে দেওয়া হয়, পাকিস্তানের সার্বভৌমত্বে আঘাত করার মূল্য চোকাতে হবে তেহরানকে। যদিও ইরানের বক্তব্য ছিল, বালুচিস্তানে সক্রিয় জঙ্গি সংগঠন জইশ আল আদেল লাগাতার নাশকতামূলক কাজকর্ম চালিয়ে যাচ্ছে। ওই জঙ্গি সংগঠনের ঘাঁটি গুঁড়িয়ে দিতেই হামলা চালানো হয়েছে।

এই ঘটনার পর পাকিস্তান বিদেশ মন্ত্রকের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ জানান, ‘পাকিস্তান ইরান থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে এবং ইসলামাবাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত (বর্তমানে তেহরানে রয়েছেন) বহিষ্কার করা হয়েছে। তাঁকে পাকিস্তানে না ফেরার নির্দেশ দেওয়া হয়েছে।’ ইরানের হামলাকে ‘অগ্রহণযোগ্য’ আখ্যা দিয়েছে  পাক বিদেশ মন্ত্রক।

Tags :
AttackIranPakisthan
Next Article