For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

তীব্র গরমে শিশুদের ডিম খাওয়া কী ভাল ? জেনে নিন চিকিৎসকের মত

02:17 PM Jun 13, 2024 IST | Reshmi Khatun
তীব্র গরমে শিশুদের ডিম খাওয়া কী ভাল   জেনে নিন চিকিৎসকের মত
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ডিমকে সুপার ফুড বলা হয় কেননা এটি সহজেই শরীরের অনেক পুষ্টির ঘাটতি মেটাতে পারে। তাই ডিম বেছে নেন অনেকেই। শুধু বড়রা নয় বাচ্চারা অনেকেই ডিম খেতে পছন্দ করেন। তবে যা গরম পড়েছে। এই গরমে শিশুদের ডিম খাওয়ানো নিয়ে অনেকেই আমতা আমতা করেন। আপনিও কী এই বিষয় নিয়ে চিন্তিত ? তবে জেনে নিন কি বলছেন চিকিৎসকেরা।

Advertisement

বাচ্চারা অনেকে সেদ্ধ ডিম বা ডিমের পোচ খেতে ভালবাসেন। যেহেতু এটা খুব নরম তুলতুলে, এটা খেতে মাছ মাংসের মত এত পরিশ্রম করতে হয় না। তাই অনেক বাচ্চা ডিম খেতে পছ্ন্দ করেন। অনেকে মনে করেন, ডিম শুধু শরীর গরম করে তাই নয়, এটি খেলে শিশুরাও নানা সমস্যায় পড়তে পারে। তাই শিশুদের ডিম দিতে চান না অনেকেই।

Advertisement

শিশুরোগ বিশেষজ্ঞ এবং নিওনাটোলজিস্ট ডঃ পুনীত আনন্দ জানিয়েছেন, ডিমে ভালো পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং আয়রন পাওয়া যায়। যা শিশুদের বৃদ্ধিতে সাহায্য করে। ডিমে কোলিনও থাকে যা শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য অপরিহার্য। তাই যে কোনও মরশুমেই শিশুদের ডিম খেতে দিতে পারেন। গরমেও বাচ্চারা ডিম খেতে পারে।

তবে সচেতন থাকতে চলছেন চিকিৎসকেরা।গ্রীষ্মকালে শিশুদের দিনে ১ টির বেশি ডিম দেওয়া উচিত নয়।একটি ডিম শরীরে পুষ্টি জোগাবে এবং তা হজমও হয়ে যাবে সহজই।

তীব্র গরমে বেশি ডিম দিলে শিশুদের হজম করা কঠিন হয়ে পড়ে। তাই দিনে একটির বেশি ডিম নয়। এর ফলে শরীরের তাপমাত্রা বেড়ে যায়। শরীরের তাপমাত্রা বেড়ে গেলে শিশুদের শরীরে জলের অভাব দেখা দিতে পারে। তাই এই বিষয়ে সতর্ক থাকা উচিত।

উল্লেখ্য,আপনার শিশুর ডায়েটে ডিম রাখবেন কি না, কতটুকু রাখবেন বা স্বাস্থ্যঝুঁকি থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement
Tags :
Advertisement