OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

পেটিএমের গ্রাহকদের জন্য সুখবর, চালু থাকছে ইউপিআই পরিষেবা

08:01 PM Mar 14, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি: নিয়ন্ত্রণ বিধি লঙ্ঘনের অভিযোগে রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশে আগামিকাল শুক্রবার থেকেই বন্ধ হয়ে যাচ্ছে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের (পিপিবিএল) পরিষেবা। তবে ওই পরিষেবা বন্ধ হলেও প্বেটিএমের ইউপিআই পরিষেবা ব্যবহারকারী গ্রাহকদের চিন্তার কোনও কারণ নেই। কেননা, ইউপিআই পরিষেবা চালু রাখতে দেশের চার ব্যাঙ্কের সঙ্গে পেটিএমের হাত মেলানোর বিষয়ে সবুজসঙ্কেত দিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন (এনপিসিআই)। বৃহস্পতিবার এনসিপিআইয়ের তরফে জানানো হয়েছে, অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক ও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পেটিএমের পেমেন্ট সিস্টেম প্রোভাইডার ব্যাঙ্ক হিসেবে কাজ করবে।

দেশে ইউপিআই পরিষেবার ক্ষেত্রে শীর্ষে রয়েছে ফোন পে ও গুগল পে। তার পরেই রয়েছে পেটিএম। প্রতিমাসে প্রায় ১৬০ কোটি লেনদেন করে সংস্থাটি। গত বছরের ডিসেম্বরে পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক অ্যাপে ১৪৪.২৫ কোটি লেনদেন হয়েছিল। ওই লেনদেনে হাতবদল হয়েছিল ১৬,৫৬৯.৪৯ কোটি টাকা। ফলে সংস্থার ব্যাঙ্কিং পরিষেবা বন্ধের কারণে যাতে বৃহ‍ৎ সংখ্যক গ্রাহকরা বিপদে না পড়েন তার জন্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনকে (এনপিসিআই) বিশেষ নির্দেশ দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। গ্রাহকদের ডিজিটাল লেনদেন নির্বিঘ্নে চালানোর জন্য পেটিএম কীভাবে তৃতীয় পক্ষ হিসেবে কাজ করতে পারে তা নিয়ে চিন্তাভাবনা করতে বলেছিল। গ্রাহকদের অ্যাকাউন্ট পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড (পিপিবিএল) থেকে অন্য চার-পাঁচটি ব্যাঙ্কে কী ভাবে সরিয়ে নেওয়া যায় তাও খতিয়ে দেখতে বলে। সমাধানসূত্র না বের হওয়া পর্যন্ত পেটিএমের ইউপিআই পরিষেবায় নতুন কোনও গ্রাহককে যুক্ত করা যাবে না বলেও জানিয়ে দেয় কেন্দ্রীয় ব্যাঙ্ক।

রিজার্ভ ব্যাঙ্ক পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক বন্ধের নির্দেশ দেওয়ার পরেই পেটিএমের মূল সংস্থা ওয়ান-৯৭ কমিউনিকেশনের পক্ষ থেকে ইউপিআই পরিষেবা চালু রাখতে অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও ইয়েস ব্যাঙ্কের সঙ্গে কথাবার্তা শুরু হয়।

Tags :
National Payments Corporation of IndiaPaytm Gets Third-Party App LicensePaytm UPI Transactions
Next Article