For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

UPI পরিষেবা চালু রাখতে চার ব্যাঙ্কের সঙ্গে গাঁটছাড়া পেটিএমের!

07:49 PM Feb 26, 2024 IST | Sundeep
upi পরিষেবা চালু রাখতে চার ব্যাঙ্কের সঙ্গে গাঁটছাড়া পেটিএমের
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নিয়ন্ত্রণ বিধি লঙ্ঘনের অভিযোগে আগামী ১৫ মার্চ থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের (পিপিবিএল) বিভিন্ন পরিষেবা বন্ধের নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। আর ওই নির্দেশে সবচেয়ে বেশি উদ্বিগ্ন সংস্থার ইউপিআই পরিষেবার গ্রাহকরা। ১৫ মার্চের পরেও ওই পরিষেবা স্বাভাবিক রাখতে অ্যাক্সিস ব্যাঙ্ক সহ দেশের চার শীর্ষ ব্যাঙ্কের সঙ্গে গাঁটছাড়া বাঁধতে চলেছে দেশের অন্যতম শীর্ষ ডিজিটাল পেমেন্ট সংস্থাটি। যদিও এ বিষয়ে অ্যাক্সিস ব্যাঙ্ক ও ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের (এনপিসিআই) পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

Advertisement

দেশে ইউপিআই পরিষেবার ক্ষেত্রে শীর্ষে রয়েছে ফোন পে ও গুগল পে। তার পরেই রয়েছে পেটিএম। প্রতিমাসে প্রায় ১৬০ কোটি লেনদেন করে সংস্থাটি। গত বছরের  ডিসেম্বরে পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক অ্যাপে ১৪৪.২৫ কোটি লেনদেন হয়েছিল। ওই লেনদেনে হাতবদল হয়েছিল ১৬,৫৬৯.৪৯ কোটি টাকা। ফলে সংস্থার ব্যাঙ্কিং পরিষেবা বন্ধের কারণে যাতে বৃহ‍ৎ সংখ্যক গ্রাহকরা বিপদে না পড়েন তার জন্য গত সপ্তাহেই     ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনকে (এনপিসিআই) বিশেষ নির্দেশ দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক।  গ্রাহকদের ডিজিটাল লেনদেন নির্বিঘ্নে চালানোর জন্য পেটিএম কী ভাবে তৃতীয় পক্ষ হিসেবে কাজ করতে পারে তা নিয়ে চিন্তাভাবনা করতে বলেছিল। গ্রাহকদের অ্যাকাউন্ট পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড (পিপিবিএল) থেকে অন্য চার-পাঁচটি ব্যাঙ্কে কী ভাবে সরিয়ে নেওয়া যায় তা খতিয়ে দেখতে বলে।  সমাধানসূত্র না বের হওয়া পর্যন্ত পেটিএমের ইউপিআই পরিষেবায় নতুন কোনও গ্রাহককে যুক্ত করা যাবে না বলেও জানিয়ে দেয় কেন্দ্রীয় ব্যাঙ্ক।

Advertisement

ব্যাঙ্কিং পরিষেবার বেশ কিছু বিভাগ বন্ধ থাকলেও ইউপিআই পরিষেবা স্বাভাবিক থাকবে বলে গ্রাহকদের আশ্বাস দিয়েছিলেন পেটিএম কর্ণধার বিজয়শেখর শর্মা। সূত্রের খবর, পেটিএমের মূল সংস্থা ওয়ান-৯৭ কমিউনিকেশনের পক্ষ থেকে ইউপিআই পরিষেবা চালু রাখতে অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও ইয়েস ব্যাঙ্কের সঙ্গে কথাবার্তা শুরু হয়েছে।

Advertisement
Tags :
Advertisement