For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

লোকসভা ভোটে দাঁড়ানো ৩১ শতাংশ প্রার্থীই কোটিপতি

07:54 PM May 29, 2024 IST | Sundeep
লোকসভা ভোটে দাঁড়ানো ৩১ শতাংশ প্রার্থীই কোটিপতি
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ভোট রাজনীতিতে অর্থশক্তির দাপট কতটা, তার জলজ্যান্ত প্রমাণ অষ্টাদশ লোকসভার ভোট। কেন্দ্রে সরকার গঠনের মতো গুরুত্বপূর্ণ ভোটে ভাগ্যপরীক্ষায় নামা ৩১ শতাংশ প্রার্থী কোটিপতি। তার মধ্যে পাঁচ কোটি কিংবা তার বেশি সম্পত্তি রয়েছে ১,০১৮ জনের। ২০০৯ সালের লোকসভা ভোটের তুলনায় ২০২৪ সালের ভোটে কোটিপতি প্রার্থীর সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। ২০১৯ সালে ভোটের ময়দানে থাকা ১৬ শতাংশ প্রার্থী কোটিপতি ছিল। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, দেশের রাজনীতি ক্রমশই ধনী আর বিত্তশালীদের কব্জায় চলে যাচ্ছে।

Advertisement

চলতি লোকসভা ভোটে দাঁড়ানো প্রার্থীদের আর্থিক পরিস্থিতি নিয়ে বুধবার এক রিপোর্ট প্রকাশ করেছে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর)। ওই রিপোর্ট অনুযায়ী, ২০০৯ সালে লোকসভা ভোটে লড়াই করা ১,২৪৯ জন প্রার্থী কোটিপতি ছিলেন। ২০১৪ সালের লোকসভা ভোটে কোটিপতি প্রার্থীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছিল ২,২১৭ জনে। পরের নির্বাচনে অর্থা‍ৎ ২০১৯ সালের ভোটে মোট প্রার্থীদের ২৯ শতাংশ বা ২,২৯৭ জন কোটিপতি ছিলেন। আর চলতি লোকসভা ভোটে ৮,৩৩৭ জনের মধ্যে ২,৫৭২ জন বা ৩১ শতাংশ কোটিপতি।

Advertisement

পাঁচ কোটি বা তার বেশি সম্পত্তি রয়েছে ১,০১৮ জনের। ২ কোটির বেশি থেকে পাঁচ কোটি পর্যন্ত সম্পত্তির মালিক ৭৫৭ জন। ৫০ লক্ষ থেকে ২ কোটির মালিক হলেন ১,৭২৯ জন। ১০ লক্ষের বেশি থেকে ৫০ লক্ষ টাকার সম্পত্তির মালিক ২,১৯৫ জন। ১০ লক্ষের নিচে সম্পত্তি রয়েছে ২,৬৩৮ জনের। এডিআরের রিপোর্ট অনুযায়ী, ধনী প্রার্থীর নিরিখে বাকি দলগুলিকে টেক্কা দিয়েছে কেন্দ্রের শাসকদল বিজেপি। নরেন্দ্র মোদি-অমিত শাহদের দলের হয়ে ভোটের লড়াইয়ে নামা ৪৪০ জন প্রার্থীর মধ্যে ৪০৩ জনই কোটিপতি। দেশের অন্যতম প্রধান বিরোধী দল কংগ্রেসের ৩২৭ জনের মধ্যে ২৯২ জনই কোটিপতি।  বহেনজি মায়াবতীর দল বহুজন সমাজ পার্টির (বসপা) ৪৮৭ প্রার্থীর মধ্যে ১৬৩ জন কোটিপতি। আর তথাকথিত ‘স্বঘোষিত’ সর্বহারার দল সিপিএমের কোটিপতি প্রার্থীর সংখ্যাও অনেকের চোখ ছানাবড়া করে দেবে। সীতারাম ইয়েচুরিদের দলের ৫২ প্রার্থীর মধ্যে ২৭ জনই কোটি টাকার মালিক।

Advertisement
Tags :
Advertisement