For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সহায়ক-সহায়িকা, সম্প্রসারক-সম্প্রসারিকাদের দিতে হবে PF’র সুবিধা

শিশুশিক্ষা ও মাধ্যমিক শিক্ষাকেন্দ্রে কর্মরত সহায়ক-সহায়িকা এবং সম্প্রসারক-সম্প্রসারিকাদের প্যারাটিচারদের মতো সুবিধা দিতে নির্দেশ দিল হাইকোর্ট।
03:42 PM Dec 09, 2023 IST | Koushik Dey Sarkar
সহায়ক সহায়িকা  সম্প্রসারক সম্প্রসারিকাদের দিতে হবে pf’র সুবিধা
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রাজ্যের শিশু শিক্ষা কেন্দ্র(SSK) ও মাধ্যমিক শিক্ষা কেন্দ্রে(MSK) কর্মরত সহায়ক-সহায়িকা এবং সম্প্রসারক-সম্প্রসারিকাদের প্যারাটিচারদের(Para Teacher) মতো সুবিধা দিতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট(Calcutta High Court)। সর্বশিক্ষা মিশনের অধীনে শিশু শিক্ষাকেন্দ্র ও মাধ্যমিক শিক্ষাকেন্দ্রগুলিতে সহায়ক-সহায়িকা এবং সম্প্রসারক-সম্প্রসারিকা নিয়োগ করা হয়। প্রথমে পঞ্চায়েত দফতরের অধীনে থাকলেও ২০২০ সালে শিক্ষা দফতরের অধীনে আসে  শিশুশিক্ষা ও মাধ্যমিক শিক্ষাকেন্দ্রেগুলি। তার পরেই রাজ্য সরকার জানায়, সহায়ক-সহায়িকা এবং সম্প্রসারক-সম্প্রসারিকারা ৬৫-র বদলে ৬০ বছর বয়সে অবসর নিলে প্যারাটিচারের সমতুল্য সুযোগ পাবেন। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের(Employees Provident Fund) মতো সুবিধা দেওয়ার কথা বলা হয়। প্রায় ১০ হাজার কর্মী শর্ত মেনে নেন। কিন্তু এতদিন পরেও রাজ্য পিএফের সুবিধা না দেওয়ায় প্রায় দু'শো সহায়ক-সহায়িকা হাইকোর্টে মামলা করেন। সেই মামলাতেই নির্দেশ দিতে গিয়ে হাইকোর্ট অর্থ দফতরলেই টাকা বরাদ্দ করতে হবে বলেও স্পষ্ট করে দিয়েছে।

Advertisement

কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, যেহেতু কর্মরত সহায়ক-সহায়িকা এবং সম্প্রসারক-সম্প্রসারিকাদের প্যারাটিচারদের মতো সুবিধা দেওয়ার আশ্বাস দিয়েছিল রাজ্য সরকার, তাই যত দ্রুত সম্ভব তাঁদের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের আওতায় আনতে হবে। রাজ্যের ১০ হাজারের বেশি সহায়ক-সহায়িকা, সম্প্রসারক-সম্প্রসারিকা নিজেদের চাকরির মেয়াদ কমানোর রাজ্যের শর্ত মেনে নিয়েছিলেন। কিন্তু আশ্বাস অনুযায়ী পিএফের সুবিধা তাঁদের দেওয়া হয়নি। সেই সুবিধা তাঁদের দিতে হবে। প্যারাটিচাররা ২০১৫ থেকে ওই সুবিধা পাচ্ছেন। তবে কলকাতা হাইকোর্ট এটাও জানিয়েছে, আগে রাজ্যের শর্ত মেনেও যাঁরা পরে ফের পুরোনো জায়গায় ফিরে গিয়েছেন তাঁরা হাইকোর্টের এই নির্দেশের সুফল পাবেন না। যারা এখনও সহায়ক-সহায়িকা এবং সম্প্রসারক-সম্প্রসারিকা পদে কাজ করে চলেছেন তাঁরাই এই সুবিধা পাবেন।

Advertisement

Advertisement
Tags :
Advertisement