For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

জেনে নিন ফলহারিণী কালীপুজো কবে ? তিথি, সময় ও মাহাত্ম্য

08:15 AM May 29, 2024 IST | Reshmi Khatun
জেনে নিন ফলহারিণী কালীপুজো কবে   তিথি  সময় ও মাহাত্ম্য
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ফলহারিণী অমাবস্যা হিন্দুদের কাছে অত্যন্ত পবিত্র ও জাগ্রত তিথি। এই দিনে ফলহারিণী কালীপুজো করা হয়ে থাকে। আপনি কী জানেন এই পুজোর তিথি,সময় ও মাহাত্ম্য ? বিশ্বাস করা হয় এই দিনে নিয়ম আচার মেনে পুজো সম্পন্ন করলে দেবীর আশির্বাদে দূর হয় সমস্ত সংকট। জেনে নিন কবে পড়েছে ফলহারিণী কালীপুজো।

Advertisement

তারিখ : অমাবস্যা তিথি শুরু হবে ৫ জুন সন্ধে ৭টা ১৫ মিনিটে। ফলহারিণী কালীপুজো হবে আগামী ৫ জুন ২০২৪ বুধবার। অমাবস্যা চলবে ৬ জুন বৃহস্পতিবার বিকেল ৫টা ৫৩ মিনিটে। যেহেতু কালীপুজো রাতে হয়, তাই ৫ জুন রাতে অমাবস্যা পড়ে গেলেই শুরু হবে ফলহারিণী কালীপুজো।

Advertisement

মাহাত্ম্য :  এই দিনে যেকোন ফল নিবেদন করা হয় দেবীকে। শুধু তাই নয় এইদিন সাধকরা তাঁদের কর্মফলও অর্পণ করেন দেবীর চরণে। বিশ্বাস করা হয় এতে দেবী তাঁর কর্মফল টেনে নেন এবং জীবনে সুখ সমৃদ্ধি নিয়ে আসেন।

আর একটা রীতি আছে তা হল এইদিন ভক্তরা অনেকেই মনস্কামনা পূরণের জন্য মান্নত করেন। এখানে ভক্তরা তাঁদের প্রিয় ফল মায়ের কাছে অর্পন করেন। যতদিন না দেবী তাঁদের মনস্কামনা পূরণ না করছেন ততদিন পর্যন্ত সেই ফল ত্যাগ করেন ভক্তরা। মনস্কামনা পূর্ণ হলে তবেই সেই ফল ছুঁয়ে থাকেন ভক্তরা।

মা সারদাকে পুজো শ্রীরামকৃষ্ণের : বাঙালি জীবনে ফলহারিণী অমাবস্যার বিশেষ তাত্‍পর্য রয়েছে। ১২৮০ বঙ্গাব্দের জৈষ্ঠ্য অমাবস্যা তিথিতেই দক্ষিণেশ্বরে সারদা দেবীকে আদ্যাশক্তিরূপে পুজো করেছিলেন ঠাকুর শ্রীরামকৃষ্ণ।

Advertisement
Tags :
Advertisement