For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মন্ত্রক বন্টন মোদির, সড়ক পরিবহণে গড়কড়ি, প্রতিরক্ষায় রাজনাথ

06:58 PM Jun 10, 2024 IST | Sundeep
মন্ত্রক বন্টন মোদির  সড়ক পরিবহণে গড়কড়ি  প্রতিরক্ষায় রাজনাথ
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার ২৩ ঘন্টা বাদে সতীর্থ মন্ত্রীদের মধ্যে মন্ত্রক বন্টন করলেন নরেন্দ্র মোদি। মোদি ২.০ সরকারে গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্বে যাঁরা ছিলেন তাঁদের হাতে সেই দফতর রেখে দেওয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন অমিত শাহ। সড়ক পরিবহণ মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন মন্ত্রিসভার বর্ষীয়ান সদস্য নীতিন গড়কড়ি। ডেপুটি হিসাবে তিনি পেয়েছেন অজয় টামটা ও হর্ষ মালহোত্রাকে।

Advertisement

গতকাল রবিবার সন্ধ্যায় টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন নরেন্দ্র মোদি। তাঁর সঙ্গেই শপথ নেন আরও ৭১ মন্ত্রী। তার মধ্যে পূর্ণ মন্ত্রী ৩০ জন, স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী পাঁচজন এবং প্রতিমন্ত্রী ৩৬ জন। সোমবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দিল্লির লোক কল্যাণ মার্গের সরকারি বাসভবনে প্রথম মন্ত্রিসভার বৈঠক বসে। সূত্রের খবর, নতুন সরকারের প্রথম বৈঠকে প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে বিশেষ আলোচনা হয়। এই প্রকল্পের অধীনে গ্রামে এবং শহরের গরিবদের জন্য তিন কোটি বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

Advertisement

মন্ত্রিসভার বৈঠকেই সতীর্থদের মধ্যে মন্ত্রক বন্টন করেন প্রধানমন্ত্রী। গত সরকারে গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব যাঁদের হাতে ছিল, তাঁদেরকেই রেখে দেওয়া হয়েছে। প্রতিরক্ষার দায়িত্ব পেয়েছেন রাজনাথ সিংহ। অর্থমন্ত্রী রইল নির্মলা সীতারমনের হাতে। বিদেশ মন্ত্রকের দায়িত্ব সামলাবেন এস জয়শঙ্কর। বিদ্যু‍ৎ ও নগরোন্নয়ন মন্ত্রী হয়েছেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টার। বিহারের জিতনরাম মাজির হাতে দেওয়া হয়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের দায়িত্ব। সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী হলেন গজেন্দ্র সিং শেখাওয়াত। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে কৃষির পাশাপাশি পঞ্চায়েত মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। জল সম্পদ উন্নয়ন মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন সিআর পাতিল। অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন তেলুগু দেশমের কে রামমোহন নায়ডু।

এনডিএ'র অন্যতম শরিক লোক জনশক্তি পার্টির চিরাগ পাসোয়ানকে দেওয়া হয়েছে খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রক। স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা। প্রথম মোদি মন্ত্রিসভাতেও তিনি স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছিলেন। ধর্মেন্দ্র প্রধানের হাতে শিক্ষা মন্ত্রকের দায়িত্ব সঁপে দেওয়া হয়েছে। জেডিএস নেতা এইচডি কুমারস্বামী পেয়েছেন ইস্পাত ও ভারী শিল্প মন্ত্রকের দায়িত্ব। 

Advertisement
Tags :
Advertisement