OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রোজা না করলেই ধরে নিয়ে যাচ্ছে পুলিশ, কোন দেশে এমন ঘটনা?

08:05 PM Mar 13, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : রমজান মাস শুরু হয়ে গিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে মুসলিম সম্প্রদায়ের মানুষ এই সময় রোজা পালন করেন। কিন্তু সম্প্রতি এমন একটি দেশের খবর মিলেছে যেখানে রোজা না পালন করলেই প্রশাসনের রোষের মুখে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। ঘটনাটি ঘটেছে নাইজেরিয়ায়। ইতিমধ্যে ১১ জনকে গ্রেফতার করে নাইজেরিয়া পুলিশ।

নাইজেরিয়া ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হলেও এখানকার ১২টি প্রদেশে শরিয়া আইন চালু করা হয়। এই ১২টি প্রদেশে মোট জনসংখ্যার মধ্যে মুসলিম সম্প্রদায়ের লোকই সংখ্যাগরিষ্ঠ। মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই সব প্রদেশের মধ্যে একটি হল কানো। নাইজেরিয়ার উত্তরাঞ্চলে এই কানো প্রদেশে ধরপাকড় শুরু করেছে নাইজেরিয়ার ইসলামী পুলিশ। কিন্তু কী কারণে এই ধরপাকড়। জানা গিয়েছে, রমজান মাসে রোজা ঠিকভাবে পালন না করা ও ঘরের বাইরে খাবার খাওয়ার অপরাধে এই ১১ জনকে গ্রেফতার করেছে সেই দেশের পুলিশ। জানা গিয়েছে, বিভিন্ন বাজার এলাকায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেফতার করা হয়েছে। যে ১১ জনকে গ্রেফতার করা হয়েছে, এদের মধ্যে একজন মহিলাও রয়েছেন। ওই মহিলাকে চিনাবাদাম বিক্রি করার সময়ে খাবার খেতে দেখা গিয়েছে বলে জানা গিয়েছে।

তবে পুলিশ প্রশাসনের তরফে জানা গিয়েছে, গ্রেফতার হওয়া ১১ জনকে অবশ্য ছেড়ে দেওয়া হয়েছে। তবে তাঁদের বলা হয়েছে, রমজান মাসে তাঁদের রোজা পালন করতে হবে। প্রশাসন তরফে জানানো হয়েছে, যারা মুসলিম সম্প্রদায়ের মধ্যে পড়েন না, তাঁদের অবশ্য গ্রেফতার করা হবে না। কেবলমাত্র তাঁরা যদি কোনও মুসলিম ব্যক্তির কাছে খাবার বিক্রি করেন, তাহলেই তাঁদের গ্রেফতার করা হতে পারে।

Tags :
NigeriaPoliceRamjan.Roja
Next Article