For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

পুরীর মন্দিরে ঢোকায় আটক পোলিশ মহিলা পর্যটক

06:49 PM Mar 23, 2024 IST | Srijita Mallick
পুরীর মন্দিরে ঢোকায় আটক পোলিশ মহিলা পর্যটক
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ চারধামের মধ্যে অন্যতম জাগ্রত পুরীর জগন্নাথধাম।  এখানে ভগবান বিষ্ণুর অবতার হিসেবে পুজিত হন জগন্নাথদেব।  আর এই মন্দিরে প্রবেশের অধিকার রয়েছে কেবলমাত্র হিন্দুদেরই। তাই ১২ শতাব্দীর ঐতিহ্যবাহী মন্দিরে বরাবরই বিদেশি পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ। সেই কারণে ফের পুরী মন্দিরে পুজো দিতে গিয়ে আটক হলেন পোল্যান্ডের এক মহিলা পর্যটক।

Advertisement

পুলিশ জানিয়েছে, ১৯৫৫ সালের শ্রী জগন্নাথ মন্দির আইন লঙ্ঘনের জন্য তাকে আটক করা হয়েছে। তার পাসপোর্ট, ভিসা ও অন্যান্য কাগজপত্র খতিয়ে দেখা হচ্ছে। অতিরিক্ত এসপি সুশীল মিশ্র জানিয়েছেন, আটক হওয়া ওই মহিলা ২০২৩ সালে ভারতে এসেছিলেন। এই মাসের শুরুতে, পুরীর মন্দিরে ঢোকার জন্য  নয়জন বাংলাদেশী নাগরিককে আটক করে কর্তৃপক্ষ। এছাড়াও একই কারণে গত ৭ জানুয়ারি, একজন মহিলা বিদেশী পর্যটক আটক হয়েছেন।

Advertisement

উল্লেখ্য, একটা  সময় ইন্দিরা গান্ধিকে ঢুকতে দেওয়া হয়নি পুরীর জগন্নাথ মন্দিরে। সে সময় তিনি ছিলেন দেশের প্রধানমন্ত্রী। ভিন ধর্মে বিয়ে করায় তাঁকে  সমস্যায় পড়তে হয়েছিল। এরকম উদাহরণের শুরু আছে কিন্ত শেষ নেই। বর্তমানে মন্দিরের মূল প্রবেশদ্বার সিংহদুয়ারের সামনে একটি বড় সাইনবোর্ড টাঙানো আছে  'কেবলমাত্র হিন্দুদের প্রবেশে অনুমতি'। যুগের পর যুগ ধরে এই রীতি পালিত হয়ে আসছে পুরীর মন্দিরে। তবে ভারতের মত ধর্মনিরপেক্ষ দেশে কেন পুরীর মন্দিরে রয়েছে এই নিয়ম তা এখন অধরা।

Advertisement
Tags :
Advertisement