OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

পুরীর মন্দিরে ঢোকায় আটক পোলিশ মহিলা পর্যটক

06:49 PM Mar 23, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ চারধামের মধ্যে অন্যতম জাগ্রত পুরীর জগন্নাথধাম।  এখানে ভগবান বিষ্ণুর অবতার হিসেবে পুজিত হন জগন্নাথদেব।  আর এই মন্দিরে প্রবেশের অধিকার রয়েছে কেবলমাত্র হিন্দুদেরই। তাই ১২ শতাব্দীর ঐতিহ্যবাহী মন্দিরে বরাবরই বিদেশি পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ। সেই কারণে ফের পুরী মন্দিরে পুজো দিতে গিয়ে আটক হলেন পোল্যান্ডের এক মহিলা পর্যটক।

পুলিশ জানিয়েছে, ১৯৫৫ সালের শ্রী জগন্নাথ মন্দির আইন লঙ্ঘনের জন্য তাকে আটক করা হয়েছে। তার পাসপোর্ট, ভিসা ও অন্যান্য কাগজপত্র খতিয়ে দেখা হচ্ছে। অতিরিক্ত এসপি সুশীল মিশ্র জানিয়েছেন, আটক হওয়া ওই মহিলা ২০২৩ সালে ভারতে এসেছিলেন। এই মাসের শুরুতে, পুরীর মন্দিরে ঢোকার জন্য  নয়জন বাংলাদেশী নাগরিককে আটক করে কর্তৃপক্ষ। এছাড়াও একই কারণে গত ৭ জানুয়ারি, একজন মহিলা বিদেশী পর্যটক আটক হয়েছেন।

উল্লেখ্য, একটা  সময় ইন্দিরা গান্ধিকে ঢুকতে দেওয়া হয়নি পুরীর জগন্নাথ মন্দিরে। সে সময় তিনি ছিলেন দেশের প্রধানমন্ত্রী। ভিন ধর্মে বিয়ে করায় তাঁকে  সমস্যায় পড়তে হয়েছিল। এরকম উদাহরণের শুরু আছে কিন্ত শেষ নেই। বর্তমানে মন্দিরের মূল প্রবেশদ্বার সিংহদুয়ারের সামনে একটি বড় সাইনবোর্ড টাঙানো আছে  'কেবলমাত্র হিন্দুদের প্রবেশে অনুমতি'। যুগের পর যুগ ধরে এই রীতি পালিত হয়ে আসছে পুরীর মন্দিরে। তবে ভারতের মত ধর্মনিরপেক্ষ দেশে কেন পুরীর মন্দিরে রয়েছে এই নিয়ম তা এখন অধরা।

Tags :
Jagannath TemplePolish womanPuri Jagannath Temple
Next Article