OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বাজেটের আগে দাম কমল মোবাইল ফোনের যন্ত্রাংশের

04:13 PM Jan 31, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : বাজেটের আগে মোবাইল ফোনে যন্ত্রাংশের দাম কমল। মোবাইল ফোনে যন্ত্রাংশের ওপর আমদানি শুল্ক পাঁচ শতাংশ কমানো হল। মোবাইল ফোনে যন্ত্রাংশের দাম কমে যাওয়ায় এর প্রভাব দেশীয় মোবাইল উৎপাদনের ওপরও পড়বে।

সম্প্রতি কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে একটি নোটিফিকেশন জারি করা হয়েছে। সেই নোটিফিকেশনে জানানো হয়েছে, মোবাইলের যন্ত্রাংশ অর্থাৎ ব্যাটারি কভার, ফ্রন্ট কভার, মিডল কভার, মেন লেন্স, জিএসএম অ্যান্টেনা, এসআইএম রকেটের মতো বেশ কিছু যন্ত্রাংশের ওপর আমদানি শুল্ক কমানো হচ্ছে। আগে এই সব জিনিসের ওপর ১৫ শতাংশ আমদানি শুল্ক নেওয়া হয়েছিল। এবার সেই আমদানি শুল্ক কমে হয়েছে ১০ শতাংশ। কেন্দ্রের সরকারের এই সিদ্ধান্তের ফলে দেশে যে সব মোবাইল উৎপাদন হচ্ছে, সেই সব উৎপাদনের ক্ষেত্রে বিশেষ সুবিধা হবে। বহস্পতিবার ২০২৪-২৫-এর প্রস্তাবিত বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে মোবাইলের যন্ত্রাংশের ওপর আমদানি শুল্কের হার কমাল কেন্দ্র।

ইন্ডিয়ান সেলুলার অ্যান্ড ইলেকট্রনিক্স অ্যাসোসিয়েশনের রিপোর্ট অনুযায়ী, যে সব দেশ মোবাইল ফোন উৎপাদন করে, তার মধ্যে ভারতে মোবাইল ফোনের যন্ত্রাংশের ওপর আমদানি শুল্কের হার সবচেয়ে বেশি। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ তাৎপর্যপূর্ণ ঘটনা বলে মনে করা হচ্ছে। এরফলে দেশে মোবাইল ফোনের উৎপাদন বাড়বে। ওয়াকিবহাল মহলের মতে, কেন্দ্রের এই উদ্যোগের ফলে চিনের পর সবচেয়ে বেশি মোবাইল ফোন উৎপাদন হবে ভারতে। উল্লেখ্য, ভারত ছাড়া চিন, ভিয়েতনাম, মেক্সিকো ও থাইল্যান্ডে মোবাইল উৎপাদন হয়।

Tags :
Import DutyMobileMobile Phone
Next Article