For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

শপথের পরদিনই নরেন্দ্র মোদিকে অভিনন্দন পাকিস্তানের প্রধানমন্ত্রীর

সোমবার পাক প্রধানমন্ত্রী নিজের ব্যক্তিগত এক্স অ্যাকাউন্টে দেওয়া এক পোস্টে মোদিকে অভিনন্দন জানালেন। সঙ্গে তিনি মোদিকে ট্যাগ করে লিখলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ায় নরেন্দ্র মোদিকে অভিনন্দন
05:44 PM Jun 10, 2024 IST | Susmita
শপথের পরদিনই নরেন্দ্র মোদিকে অভিনন্দন পাকিস্তানের প্রধানমন্ত্রীর
Advertisement

নিজস্ব প্রতিনিধি: প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরদিনই নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ৯ জুন ভারতবর্ষের একটি ঐতিহাসিক দিন ছিল। টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর গোটা শপথ গ্রহণ অনুষ্ঠানটাই সম্পন্ন হয়েছে নয়া দিল্লির রাষ্ট্রপতি ভবনে। টানা ৩ ঘন্টা অনুষ্ঠানটি চলেছে। গতকাল ঘড়ির কাটায় ঠিক ৭.১৫ মিনিট নাগাদ প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বার শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদি। এদিন অনুষ্ঠানটি দেখার বিভিন্ন দেশের মন্ত্রীরা আমন্ত্রিত ছিলেন। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু মোদিকে শপথবাক্য পাঠ করান। পাশাপাশি দেশের ভিআইপি ব্যক্তিত্বরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। যার মধ্যে ছিলেন, বলিউড অভিনেতা শাহরুখ খান, অক্ষয় কুমার, রবিনা ট্যান্ডন, অনিল কাপুর এবং রজনীকান্ত। এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে সময়মতো রাষ্ট্রপতি ভবনে পৌঁছেও গিয়েছিলেন তারকারা। ছিলেন শিল্পপতি মুকেশ আম্বানিও। শপথ গ্রহণের পর থেকেই নানা দেশের রাজনৈতিক ব্যক্তিত্বর কাছ থেকে শুভেচ্ছায় ভাসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও। টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ায় নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

Advertisement

সোমবার পাক প্রধানমন্ত্রী নিজের ব্যক্তিগত এক্স অ্যাকাউন্টে দেওয়া এক পোস্টে মোদিকে অভিনন্দন জানালেন। সঙ্গে তিনি মোদিকে ট্যাগ করে লিখলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ায় নরেন্দ্র মোদিকে অভিনন্দন।’ রবিবার সন্ধ্যায় দিল্লিতে রাষ্ট্রপতি ভবন প্রাঙ্গণে দেশ-বিদেশের অতিথি ও অভ্যাগতদের সামনে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। অনুষ্ঠানের শেষে রাতে অতিথিদের জন্যে ছিল রাজকীয় নৈশভোজের আয়োজন। যেখানে বিরিয়ানি থেকে শুরু করে নানা ধরনের খাবার ছিল, সঙ্গে ছিল ৮ ধরনের মিষ্টিও। এদিন রাষ্ট্রপতি ভবনে মোদির শপথ গ্রহণে অনুষ্ঠানে বিশেষ অতিথিদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু, সেশেলসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ কুমার জগন্নাথ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল প্রচণ্ড ও ভুটানের প্রধানমন্ত্রী দাশো শেরিং তোবগে। এছাড়াও হাজির ছিলেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। পাশাপাশি হাজির ছিলেন ‘মোদি ঘনিষ্ঠ' হিসাবে পরিচিত দেশের দুই শীর্ষ শিল্পপতি মুকেশ আম্বানি, গৌতম আদানি।

Advertisement

মোদির ইতিহাস গড়ার লগ্নের সাক্ষী থাকতে হাজির ছিলেন বিজেপির কট্টর সমর্থক হিসাবে পরিচিত বলিউড অভিনেতা অক্ষয় কুমার, শাহরুখ খান, বিক্রান্ত ম্যাসি, রবীনা টন্ডন, পরিচালক রাজকুমার হিরানি। এছাড়াও গতকাল মোদির সঙ্গে শপথ নিয়েছেন তাঁর মন্ত্রি পরিষদের ৭২ জন সদস্য, যাঁদের মধ্যে পূর্ণমন্ত্রী হলেন ৩০ জন, ৫ জন স্বাধীন ভারপ্রাপ্ত প্রতিমন্ত্রী এবং ৩৬ জন প্রতিমন্ত্রী। প্রধানমন্ত্রী পদে তৃতীয়বার শপথ নিতে সোয়া সাতটার আগেই রাষ্ট্রপতি ভবনে পৌঁছে যান নরেন্দ্র মোদি। অতিথি- অভ্যাগতদের উদ্দেশে হাত নাড়তে নাড়তে উঠে যান নবাগত মন্ত্রীদের জন্য তৈরি মঞ্চে। সাতটা কুড়ি নাগাদ শপথগ্রহণ মঞ্চে পৌঁছন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। প্রথমে জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়। তার পরে শুরু হয় শপথগ্রহণ সমারোহ। সাতটা ২৩ মিনিটে প্রধানমন্ত্রী পদে শপথ নেন মোদি।

Advertisement
Tags :
Advertisement