For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

চোখ নষ্টের শাস্তি, ১০ লক্ষের জরিমানা, ধার্য করল ক্রেতা সুরক্ষা আদালত

উদ্দেশ্যপ্রণোদিত ভাবে চোখ নষ্ট করার জন্য একটি বেসরকারি হাসপাতালকে ১০ লক্ষ টাকার জরিমানা ধার্য করল সিউড়ির ক্রেতা সুরক্ষা আদালত।
05:41 PM Dec 12, 2023 IST | Koushik Dey Sarkar
চোখ নষ্টের শাস্তি  ১০ লক্ষের জরিমানা  ধার্য করল ক্রেতা সুরক্ষা আদালত
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বেসরকারি হাসপাতালের ‘উদ্দেশ্যপ্রণোদিত’ ভুল চিকিৎসায় ডান চোখ নষ্ট হয়ে গিয়েছিল বীরভূম(Birbhum) জেলার সিউড়ি সদর মহকুমার দুবরাজপুরের(Dubrajpur) কল্যাণপুর ডাঙ্গালপাড়ার বাসিন্দা চাঁদমনি ওরাংয়ের। সেটাও ৯ বছর আগে। এবার সেই ঘটনার জেরেই একটি বেসরকারি হাসপাতালকে(Private Hospital) ১০ লক্ষ টাকার জরিমানা(10 Lakhs Rupees Compensation) ধার্য করল সিউড়ির ক্রেতা সুরক্ষা আদালত(Suri Consumer Protection Court)। দৃষ্টি না ফিরলেও আদালতের বিচারে ভরসা যে ফিরতে পারে, তার দৃষ্টান্তও স্থাপিত হল। আদালত জানিয়েছে, জরিমানার ১০ লক্ষ টাকা দেওয়া হবে চাঁদমণিকে।

Advertisement

চাঁদমনি ওরাং নিম্নবিত্ত পরিবারের গৃহবধূ। তাঁর ডান চোখের সমস্যা দীর্ঘদিনের। কিন্তু আর পাঁচটা খেটে খাওয়া মানুষের মতো তাঁরও নিজের শরীরের দিকে খেয়াল রাখার কোনও অবকাশ ছিল না। ২০১৪ সালের কোনও একদিন পাড়াতে স্থানীয় একটি বেসরকারি হাসপাতাল থেকে কয়েকজন কর্মী তাঁর বাড়িতে আসেন। হাসপাতাল কর্মীরা চাঁদমনির চোখ অত্যন্ত খারাপ পরিস্থিতিতে রয়েছে বলে দাবি করেন। এরপর ওই রাতেই বাড়ির অন্যান্য সদস্যদের অজান্তেই চাঁদমনিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর তাঁর ডান চোখ অপারেশন করা হয়। চাঁদমনিদেবী বাড়ি ফিরে বুঝতে পারেন, তাঁর চোখের ব্যথা ক্রমশ বেড়েই চলেছে। সেই যন্ত্রণা সময়ের সঙ্গে সঙ্গে তীব্র থেকে তীব্রতর হচ্ছে। এরপর ফের তিনি ওই হাসপাতালটিতে যান। সেখানকার কর্তব্যরত স্বাস্থ্যকর্মীরা তাঁকে সিউড়ি সদর হাসপাতালে রেফার করে দেন।

Advertisement

পরে চাঁদমনিদেবী দুর্গাপুরের নামী একটি চক্ষু হাসপাতালের দ্বারস্থ হন। সেখানে চিকিৎসকরা পরীক্ষা করে বলেন, হয় দ্রুত চোখটি তুলে ফেলতে হবে, না হলে আরও গুরুতর সমস্যা আসন্ন। এরপর বাড়ির অন্যান্য সদস্যদের অনুমতি নিয়ে তাঁর ওই চোখটি ফের অপারেশন করে তুলে ফেলা হয়। সেই থেকেই তাঁকে একটি মাত্র চোখেই দেখতে হয়। ওই বছরই তিনি ক্রেতা সুরক্ষা আদালতের দ্বারস্থ হন। কেবলমাত্র রাষ্ট্রীয় স্বাস্থ্যবিমার সুবিধা তুলতে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে দুবরাজপুরের স্থানীয় হাসপাতলটি সে সময়ে চোখ অপারেশন করেছিল বলে অভিযোগ করা হয়।

দীর্ঘ ৯ বছর ধরে আদালতের চক্কর কাটতে থাকতে চাঁদমনিদেবী। শেষে সিউড়ির ক্রেতা সুরক্ষা আদালতের ভারপ্রাপ্ত সভাপতি তথা সদস্য বিচারক সুদীপ মজুমদার ও আর এক বিচারক শাশ্বতী সাহার বেঞ্চ এই মামলার রায় দেন। মনুসংহিতা সহ সুপ্রিম কোর্টের একাধিক মামলার রায় উল্লেখ করে তাঁরা এই রায় দেন বলে আদালত সূত্রে জানা গিয়েছে। চাঁদমনিদেবীকে ক্ষতিপূরণ বাবদ ১০ লক্ষ টাকা ৪৫ দিনের মধ্যে দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement
Tags :
Advertisement