For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

৮৮ শতাংশ ভোট পেয়ে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী পুতিন

12:42 AM Mar 18, 2024 IST | Sundeep
৮৮ শতাংশ ভোট পেয়ে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী পুতিন
Advertisement

নিজস্ব প্রতিনিধি, মস্কো: ইউক্রেনের বিরুদ্ধে টানা দুই বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধে জয় অধরা। তবুও প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিপক্ষদের গুঁড়িয়ে দিয়ে জয়ী হয়েছেন ভ্লাদিমির পুতিন। ৮৭.৯৭ শতাংশ ভোট হাসিল করে ফের প্রেসিডেন্টের কুর্সিতে বসতে যাচ্ছেন আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়ার চরম শত্রু।

Advertisement

গত শুক্রবার থেকে রবিবার পর্যন্ত রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোটগ্রহণ হয়। প্রায় ৭০ শতাংস রুশ বাসী এবারের নির্বাচনে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছেন। কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির রহস্যজনক মৃত্যু এবং দুই বছরের বেশি সময় ধরে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চললেও জয় না মেলা-কোনও কিছুরই প্রভাব পড়েনি এবারের ভোটে। কোনও শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় পুতিনই যে ফের প্রেসিডেন্ট পদে বসতে যাচ্ছেন, তা নিয়ে কারও সংশয় ছিল না। বাস্তবে হয়েছেও তাই।

Advertisement

রবিবার ভোটগ্রহণ শেষ হওযার পরেই শুরুই হয় গণনা। প্রত্যাশিত মতোই প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রথম থেকেই টেক্কা দিয়ে এগিয়ে যেতে শুরু করেন পুতিন। শেষ পর্যন্ত সরকারি তরফে রবিবার রাতে প্রথম পর্বের ফলাফলে ঘোষণা করা হয়, প্রেসিডেন্ট পদে ৮৭.৯৭ শতাংশ ভোট পেয়েছেন ভ্লাদিমির পুতিন। তাঁর প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলে খারিটোনভ পেয়েছেন ৪ দশমিক ৭ শতাংশ ভোট। নিউ পিপল পার্টির প্রার্থী ভ্লাদিস্লাভ দাভানকভ ৩ দশমিক ৬ শতাংশ এবং লিবারেল ডেমোক্র্যাটের প্রার্থী লিওনিড স্লুটস্কি ২ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন। ২৪ বছর আগে উদারপন্থী হিসেবে পরিচিত বরিস ইয়েলে‍ৎসিনের কাছ তেকে ক্ষমতার ব্যাটন নিয়েছিলেন পুতিন। গত দুই যুগ ধরে কার্যত নিজের পথের কাঁটাদের উপড়ে ফেলেছেন প্রাক্তন কেজিবি কর্তা। অবিংসংবাদিত নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

Advertisement
Tags :
Advertisement