OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

নেতাজির নামে দেশে রেলস্টেশন, কোথায় জানেন...

07:46 PM Jan 05, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : দেশের একমাত্র রেল স্টেশনের নাম রয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুর নামে। জানা গিয়েছে, গোমো রেল স্টেশনের এখন নাম হয়েছে নেতাজির নামে। নেতাজিকে শ্রদ্ধা জানাতেই রেলের এই উদ্যোগ বলে জানা গিয়েছে।

গোমো রেলস্টেশনটি ঝাড়খণ্ডের ধানবাদের কাছে অবস্থিত। এই স্টেশন থেকেই বারকাকানা, মুরি, আদ্রা বিভিন্ন রুটে যাত্রা করা যায়। সম্প্রতি রেলের তরফে এই রেলস্টেশনটির নাম দেওয়া হয়েছে নেতাজির নামে। নেতাজির নামে এই রেলস্টেশনের নামকরণের পিছনে একটি কারণ রয়েছে। ১৯০৬ সালে এই গোমো স্টেশন থেকে কালকা মেলে করে পেশোয়ারের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। ২০০৯ সালে এই স্টেশনটির আধুনিকিকরণ হয়েছিল। স্টেশনটি সংস্কার করে নতুন করে উদ্বোধন করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী লালুপ্রসাদ যাদব। এরপর এই স্টেশনটির নাম দেওয়া হয় নেতাজি সুভাষচন্দ্র বসু গোমো রেল জংশন। সেই স্টেশনে একটি নেতাজির মূর্তিও বসানো হয়েছে।

দেশকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে ব্রিটিশের চোখে ধুলো দিয়ে বিদেশেও পাড়ি দিতে হয়েছিল সুভাষচন্দ্র বসুকে। কেন এই রেলস্টেশনের নাম নেতাজি সুভাষচন্দ্রের নামে হল, তা বুঝতে গেলে পিছিয়ে যেতে হবে ৮২ বছর আগে। ১৯৪১ সালের ১৮ জানুয়ারি এলগিন রোডে নেতাজির বাড়ির সামনে এসে দাঁড়ায় একটি অস্টিন গাড়ি। গাড়িতে চালকের আসনে ছিলেন শিশির বসু। পাঠানের ছদ্মবেশে গাড়িতে ওঠেন নেতাজি। এরপর শিশির বসু নেতাজিকে পৌঁছে দিয়ে আসেন গোমো স্টেশনে। সেখান থেকেই মহা নিষ্ক্রমণ হয় দেশ নায়কের।

Tags :
gomohjharkhandnetaji subhas BoseRail Station
Next Article