OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রামনবমীতে বিশেষ পোশাকে সাজছেন 'বালক' রাম

রামনবমীর দিন ভোরে সূর্যের প্রথম কিরণ এসে পড়বে বালক রামের কপালে। সেই সময় নেবে মাত্র ৪ মিনিট। এই কর্মকাণ্ডকে সফল করে তুলবেন রুরকির সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের বিশেষজ্ঞরা।
06:41 PM Apr 09, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: এবারের 'রামনবমী'তে ভারতবাসীর বাড়তি পাওনা অযোধ্যার রামমন্দির। ৫০০ বছরের অপেক্ষার পর অবশেষে ২২ জানুয়ারি রাম জন্মভূমিতেই রামলালার প্রাণ প্রতিষ্ঠা হয়েছে। বাবরি মসজিদকে ভেঙে গুঁড়িয়ে তৈরি হয়েছে অযোধ্যার রামমন্দির। তাই এবার রামনবমীতে রামমন্দির দেশবাসীর বাড়তি পাওনা। যাই হোক, আগামী ১৭ এপ্রিল রামনবমী। ইতিমধ্যেই রামনবমীর তোড়জোড় শুরু হয়ে গিয়েছে অযোধ্যার রামমন্দিরে।

রামনবমী উপলক্ষে বালক রাম-কে নবসাজে সজ্জিত করা হবে। পবিত্র মুহূর্তকে স্মরণীয় করে রাখতে বিশেষ পোশাকে সজ্জিত হবেন রামলালা। রাম লালার প্রাণ প্রতিষ্ঠার পর এখনও তাঁর পোশাক পরবর্তন করা হয়নি। রামনবমীর দিনেই তাঁর প্রথম পোশাক পরিবর্তন করা হবে বলে জানিয়েছে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। রামমন্দিরের উদ্বোধনের পর প্রথম রামচন্দ্রের জন্মোৎসব পালিত হতে চলেছে, তাই দিনটি বিশেষ তো হবেই। স্বাভাবিকভাবেই ভক্তদের ভিড় জমবে মাত্রাতিরিক্ত। আবার অনেকে রামনবমী উপলক্ষে প্রথমবার অযোধ্যায় পা রাখতে চলেছেন।

তাই বাড়ির বালকের মতোই রাম নবসাজে সজ্জিত হবেন। সেই কারণে রাম অত্যন্ত বিশেষ ধরনের পোশাকে সাজবেন এদিনে। ময়ূর এবং বৈষ্ণব প্রতীক রেশম ও জরির কাজে হাতে বোনা এবং হস্তচালিত তাঁতে তৈরি সুতির খাদির পোশাকে রামলালা সজ্জিত হবেন। তাঁর পোশাকে থাকবে সত্যিকারের রুপো এবং সোনার হাতে ছাপার কাজ। প্রতিটি চিহ্নই বৈষ্ণবীয় ঘরানার। রামনবমীর দিন ভোরে সূর্যের প্রথম কিরণ এসে পড়বে বালক রামের কপালে। সেই সময় নেবে মাত্র ৪ মিনিট। এই কর্মকাণ্ডকে সফল করে তুলবেন রুরকির সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের বিশেষজ্ঞরা। রাম লালার সূর্যাভিষেক সফলভাবে হবে তাঁদের হাতেই।

Tags :
ram navami 2024
Next Article