OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রামনবমী পালনের অনুমতি প্রত্যাহার রেজিস্টারের

02:33 PM Apr 17, 2024 IST | Subrata Roy

নিজস্ব প্রতিনিধি: যাদবপুর বিশ্ববিদ্যালয় আবারও খবরে শিরোনামে। এবারে রামনবমী পালন করার অনুমতি দিয়ে ও মঙ্গলবার রাতে যাদবপুর বিশ্ববিদ্যালয়(Jadavpur University) রেজিস্টার স্নেহমঞ্জু বসু আচমকা নোটিশ দিয়ে সেই অনুমতি প্রত্যাহার করলেন। কি কারনে নির্দিষ্ট করা অনুমতি বাতিল করা হলো সেই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য রেজিস্টারকে ফোন করলেও রেজিস্ট্রার কোনো রকম ভাবে ফোন ধরেন নি। তবে রাষ্ট্রবাদী ছাত্র সংগঠনের নেতৃত্বরা তারা মনে করছে যাদবপুর বিশ্ববিদ্যালয় সরস্বতী পুজো থেকে ইফতার পার্টি সবকিছুই সুপরিকল্পিতভাবে অনুষ্ঠিত হলেও কেন রামনবমী(Ramnavami) পালন করার অনুমতি দিতে দ্বিচারিতা? প্রশ্ন তুলছেন রাষ্ট্রবাদী ছাত্র সংগঠনের নেতৃত্ব।

ছাত্র সংগঠনের পক্ষ থেকে এই রামনবমী অনুমতি দিয়ে প্রত্যাহারের প্রতিবাদী তারা বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের নজরে বিষয়টা আনবেন। এরই পাশাপাশি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রামনবমীতে অনুমতি প্রত্যাহার নিয়েও মুখ খুলেছেন।জানা গেছে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে রামনবমী পালন কেন করতে দেওয়া হলো না তা নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতে বলা হয়,17/04/2024 তারিখ সকাল 11 টা থেকে দুপুর 2 টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের 3 নং গেটের কাছে রাম নবমী উদযাপনের জন্য ছাত্রদের একটি দলকে দেওয়া অনাপত্তি নিম্নলিখিত বিবেচনা করে বর্তমান পরিস্থিতিতে প্রত্যাহার করা হচ্ছে। কারণ হিসেবে দেখানো হয় বেশ কয়েকটি যুক্তি।

i) আবেদনকারীদের তালিকায় তাদের নাম জালিয়াতি করার বিষয়ে কয়েকজন শিক্ষার্থীর কাছ থেকে লিখিত অভিযোগ পাওয়া গেছে।ii) বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বিভিন্ন গোষ্ঠীর কাছ থেকে সাম্প্রদায়িক হুমকির লিখিত অভিযোগ পাওয়া গেছে যা ক্যাম্পাসের মধ্যে শান্তি ও সম্প্রীতির ব্যাঘাত ঘটাতে পারে।iii) বিশ্ববিদ্যালয় আরও উল্লেখ করে 21.03.2024 তারিখের চিঠিটি উচ্চ শিক্ষা বিভাগ, গভর্নমেন্ট থেকে প্রাপ্ত। পশ্চিমবঙ্গের আসন্ন সাধারণ লোকসভা নির্বাচন, 2024-এর জন্য মডেল কোড অফ কন্ডাক্ট (MCC) কঠোরভাবে মেনে চলার জন্য অনুরোধ করা হচ্ছে।এটা লক্ষ্য করা গেছে যে MCC পয়েন্ট নং-এর অধীনে শান্তিপূর্ণ ও নিরবচ্ছিন্ন গৃহজীবনের জন্য প্রত্যেক ব্যক্তির অধিকার রক্ষার জন্য বলেছে। এর দরুন রামনবমী পালনে অনুমতি দিও তা বাতিল করতে বাধ্য হয় যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Tags :
Jadavpur UniversityRam Navami Cellebration Not Allow Jadavpur University Compound
Next Article