OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রামমন্দিরের পর অযোধ্যায় এবার তৈরি হবে রামায়ণের মোমের জাদুঘর

01:55 PM Jan 02, 2024 IST | Srijita Mallick
courtesy: Google

নিজস্ব  প্রতিনিধিঃ একদিকে যখন অযোধ্যার রাম মন্দির নিয়ে উৎসাহ তুঙ্গে সেই সময় এল আরও এক সুখবর। এবার অযোধ্যায় তৈরি হচ্ছে মাদাম তুসোর মতো একটি মোমের জাদুঘর। জানা গিয়েছে, ওই জাদুঘরে রামায়ণের কেন্দ্রীয় থিম হিসাবে, আসন্ন জাদুঘরে হিন্দু মহাকাব্যের মূল চরিত্রগুলির ১০০ টি আকৃতির মূর্তি থাকবে। পাশাপাশি থাকবে প্রায় ৩০-৩৫ টি দৃশ্য। তারমধ্যে রয়েছে সীতার বনবাস, লঙ্কা দহনের মত নানান চিত্র।

জাদুঘরের নির্মাণের প্রথম ধাপটি ২০২৪ সালের এপ্রিল বা মে মাসের মধ্যে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।  রামায়ণ মোমের মূর্তি নির্মাণে বিশেষজ্ঞ মুম্বাইয়ের শিল্পী সুনীল কান্দাল্লুর রামায়ণ মোম জাদুঘর নির্মাণ করবেন।  সুনীল বলেছিলেন যে তিনিই একমাত্র যিনি জাদুঘর বানানোর জন্য আবেদন করেছিলেন। নরেন্দ্র মোদী, শচীন টেন্ডুলকার, শরদ পাওয়ার, আন্না হাজারে, বাল ঠাকরে, রজনীকান্ত, এম জি রামচন্দ্রন প্রমুখের ১৭০টি ভাস্কর্যের জন্য সুনীল সুপরিচিত।

তাঁর কঠোর পরিশ্রম এবং সৃজনশীলতার চিত্রিত এই সমস্ত মূর্তি কন্যাকুমারী , কেরালার থেক্কাডি এবং মুম্বাইয়ের লোনাভালা পাওয়া যায়। সুনীল এই জাদুঘর সূত্রে জানিয়েছেন, 'অযোধ্যার জন্য আমরা প্রথম ৮০টি মূর্তির জন্য ছাঁচ তৈরি শুরু করেছি। আমার পাঁচজন কর্মী ছাঁচ, অঙ্কন এবং নির্দেশ অনুযায়ী ছাঁচ তৈরি করছেন।‘ উল্লেখ্য, এই প্রকল্পের জন্য ২৫ একর জমিও চিহ্নিত করা হয়েছে। জানা গিয়েছে, ওই জাদুঘর বানানোর জন্য ৭ কোটি টাকার বাজেটের মধ্যে ৫ কোটি টাকা ব্যয় হবে।

Tags :
AyodhyaAyodhya Ram TempleRamayana wax museumwax museum
Next Article