OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

দুশো বছর পর বিরল প্রজাতির ঘোড়া প্রাচীন আবাসস্থলে

01:25 PM Jun 17, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : দুশো বছর পর কাজাখস্তানের মধ্যাঞ্চল আলটিন ডালায় আনা হল বিরল প্রজাতির বন্য ঘোড়াকে। এর আগে শেষ বার ১৯৬০ সালে এই ঘোড়া দেখা গিয়েছিল মোঙ্গলিয়াতে। এরপর উন্মুক্ত স্থানে এদের দেখা যায়নি। এবার সেই বিরল প্রজাতির ঘোড়াকেই দেখা যাবে তাদের প্রাচীন আবাসস্থলে।

জানা গিয়েছে, জুন মাসে বিরল প্রজাতির সাতটি ঘোড়াকে ছাড়া হয়েছে কাজাখস্তানের মধ্যাঞ্চল আলটিন ডালায়। এই অঞ্চলটি গোল্ডেন স্টেপ নামে পরিচিত। গোল্ডেন স্টেপের আয়তন প্রায় সাত হাজার বর্গকিলোমিটার। এই এলাকাতেই বন্য ঘোড়াগুলিকে ছাড়া হয়েছে। ঘোড়াগুলির নাম একজন রুশ অভিযাত্রীর নামে রাখা হয়েছে। এগুলি ‘প্রজেওয়ালস্কির ঘোড়া’ নামে পরিচিত। জানা যাচ্ছে, ঘোড়াগুলিকে প্রথম এক বছর গোল্ডেন স্টেপের ৬০ হেক্টর আয়তনের একটি এলাকায় রাখা হবে। ঘোড়াগুলি পরিবেশের সঙ্গে মানিয়ে নিলে তাদের বিস্তীর্ণ তৃণভূমিতে ছেড়ে দেওয়া হবে। যে সাতটি বন্য ঘোড়া নিয়ে আসা হয়েছে, তাদের মধ্যে একটি পুরুষ ঘোড়া ও ছয়টি মেয়ে ঘোড়া।

গোল্ডেন স্টেপের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানিয়েছেন, ঘোড়াগুলি ইতিমধ্যে সমতলভূমিতে স্বচ্ছন্দ্যে ঘোরাঘুরি করতে শুরু করেছে। প্রজননপ্রক্রিয়াও শুরু করেছে। উল্লেখ্য, বিরল প্রজাতির এই ঘোড়া আনার জন্য ২০২২ সালে প্রাগ চিড়িয়াখানা ও কাজাখস্তান সরকারের মধ্যে চুক্তি হয়েছিল। প্রথমে বার্লিনের টিয়ের পার্কে বিরল প্রজাতির পশুকে প্রথমে কয়েক মাস রাখা হয়েছিল। এরপর সেগুলিকে কাজাখস্তানে নিয়ে আসা হয়।

Tags :
HorseKajakhisthanWild Horse
Next Article